শর্তসাপেক্ষে আলীমের জামিন

ঢাকা, মার্চ ৩১ (মতিনিউজ টোয়েন্টিফোর ডটকম) — একাত্তরে রাজাকারি করার অপরাধে গ্রেপ্তার জিয়াউর রহমানের সাবেক মন্ত্রী আবদুল আলীমকে গাজীপুর কারাগার থেকে আজ বৃহস্পতিবার মিন্টো রোডের ডিবি অফিসে নিয়ে আসা হয়েছে। ভোর ৫ টা ২০ মিনিটে তাকে কর্তব্যরত ডিবি অফিসারের সামনে হাজির করা হয়। সেখানে কয়েকবার পুটু মারার পর তাকে আদালতে পাঠানো হয়। গ্রেপ্তারের পর রাজাকার আলীমের জামিনের আবদনের শুনানি ৩১ মার্চ পর্যন্ত মুলতবি রেখে তাকে কেন্দ্রীয় কারাগারে রাখতে নির্দেশ দেয়া হয়। এছাড়াও তার শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করে প্রয়োজনমাফিক পুটু মারতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়।

আজ সকাল ১০ টায় রাজাকার আলীমকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সামনে হাজির করার কথা থাকলেও ফাটা পুটু জোড়া দিতে দেরি হবার কারণে তাকে হাজির করতে ১ঘন্টা দেরি হয়। পুটুর দুরবস্থার কথা বিবেচনা করে আজ বৃহস্পতিবার ট্রাইব্যুনাল এ বিএনপি নেতার জামিন মঞ্জুর করে। তার জামিনের শর্তগুলোর মধ্যে রয়েছে – আলীমকে ঢাকায় তার ছেলের বাড়িতে থাকতে হবে। কোন ধরনের রাজনৈতিক তৎপরতায় অংশ নিতে পারবে না। একাত্তরে নির্যাতিত কেউ কিংবা ক্ষতিগ্রস্ত কোন পরিাবারের কারো সাথে যোগাযোগ করা যাবে না।

পুটু বিধ্বস্ত রাজাকার আলীম

এদিকে বিরোধীদল বিএনপির জেষ্ঠ্য যুগ্ম মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মতিকণ্ঠকে বলেছেন, ‘আলীমকে জামিন  প্রদান বাকশালি সরকারের একটি কৌশল মাত্র। জামিনে বের হওয়া মাত্রই তাকে পূনরায় গ্রেপ্তার করা হবে। মাঝরাতের দিকে  তাকে নিয়ে অস্র উদ্ধারে বের হবে র‍্যাব। আগে থেকে ওঁত পেতে থাকা সন্ত্রাসীরা র‍্যাবকে লক্ষ্য করে গুলি চালালে আত্মরক্ষার্থে র‍্যাবও পাল্টা গুলি চালাবে। গোলাগুলির এক পর্যায়ে আলীম পালাতে চেষ্টা করলে ক্রসফায়ারে পুটুতে গুলি খেয়ে উপুড় হয়ে পড়ে মারা যাবে।

উল্লেখ্য, আলীমের আগে একই অভিযোগে গ্রেপ্তার হয়ে আছেন বিএনপির সংসদ সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী। জানা গেছে পুটু মারা খেতে খেতে মাদারফাকার সাকার পুটু ফেটে রক্ত ঝরছে। যুদ্ধাপরাধের অভিযোগে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোটের অন্যতম শরিক মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীর শীর্ষ পর্যায়ের পাঁচ নেতাও এখন কারাবন্দি। তাদের পুটুর অবস্থাও বেশি সুবিধার নয় বলে জানতে পেরেছেন আমাদের কারাগার মতিনিধি।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

%d bloggers like this: