র‍্যাব নিয়ে মার্কিন প্রতিবেদন সত্য নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

নিউইয়র্ক মতিনিধি | তারিখ: ৩১-০৫-২০১১

বাংলাদেশের মানবাধিকার ও র‍্যাব নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের (স্টেট ডিপার্টমেন্ট) প্রকাশিত প্রতিবেদন সত্য নয় বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন। তিনি দাবি করেন ড. ইউনূসকে পুটু মারার কারণে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আওয়ামীলীগ সরকারের ওপর মনঃক্ষুণ্ন ছিলেন। তাই স্টেট ডিপার্টমেন্ট বিদেশিদের কাছে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার লক্ষ্যে ইচ্ছাকৃতভাবে একপেশে রিপোর্ট পেশ করেছে।

তিনি বলেন, বিএসএফের হাতে নিহত ফেলানি বাংলাদেশি নয়, ভারতীয়। তারপরও সরকার পরিবারটির জন্য অনেক কিছু করেছে। আমি নিজে তাদের বাড়িতে গিয়েছি।

উপস্থিত মতিবেদক পররাষ্ট্রমন্ত্রীকে প্রশ্ন করেন, ফেলানি ভারতীয় নাগরিক হলে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে তিনি কীভাবে ফেলানিদের বাড়িতে গেলেন? বাংলাদেশ সরকার ভারতীয় নাগরিকের জন্য কিছু করার অধিকার রাখে কি?

মতিবেদকের প্রশ্নের জবাবে অ্যাডভোকেট সাহারা খাতুন বিড়বিড় করে বলেন, “চুদানির ফুয়া!”

আওয়ামীলীগে যুদ্ধাপরাধী আছে কি না, এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সেটা আমাদের জানা নেই। তবে তদন্তে প্রমাণিত হলে সে যে দলেরই হোক, ছাড় দেওয়া হবে না। তবে আগে তদন্তে প্রমাণিত হতে হবে।’

শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের দাদাশ্বশুর ফরিদপুর সদর উপজেলার কৈজুরী ইউনিয়ন পরিষদের প্রাক্তন চেয়ারম্যান প্রয়াত খন্দকার নূরুল হোসেন নূরু মিয়া (ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের পিতা) ফরিদপুরে রাজাকারদের তালিকার ১৪ নম্বর রাজাকার হলেও তিনি যুদ্ধাপরাধী ছিলেন না বলে জানান তিনি। তিনি বলেন, নূরু মিয়া শান্তি কমিটির সদস্য থাকলেও যুদ্ধের সময় তিনি কোনো অপরাধমূলক কাজকর্ম করেননি।

মহিউদ্দীন দেওয়ানের সভাপতিত্বে যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগ ওই মতবিনিময় সভার আয়োজন করে। এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, র‍্যাব গঠন করেছিল বিএনপি। এ পর্যন্ত র‍্যাবের হাতে মারা গেছে ৬৩৭ জন। এর মধ্যে আওয়ামীলীগের সময় মারা গেছে মাত্র ৯১ জন। তিনি বলেন, ‘র‍্যাবকে নিরপেক্ষতা বজায় রাখার লক্ষ্যে আওয়ামীলীগ শাসনামলে আরো  ২২৭.৫ জন মানুষকে বিচার বহির্ভূতভাবে হত্যা করতে হবে।

কিছুদিন আগে র‍্যাব অভিযান চালিয়ে রাজধানীর ফার্মগেটে স্বরাষ্ট্রমন্ত্রীর মালিকানাধীন ইম্পেরিয়াল হোটেল থেকে ৩৯ জন পতিতা-খদ্দের (২০ জন পুরুষ ও ১৯ জন নারী) আটক করে। আটককৃত পতিতা-খদ্দেরদের ভেতর পুরুষের সংখ্যা একজন বেশি কেন জানতে চাইলে তিনি উদাসীন হয়ে বলেন, মনে হয় একটি রুমে থ্রিসাম চলছিল।

2 Comments to “র‍্যাব নিয়ে মার্কিন প্রতিবেদন সত্য নয়: স্বরাষ্ট্রমন্ত্রী”

  1. জটিল হইছে

  2. হা হা হা হা হা হা …. স্বরাষ্ট্রমন্ত্রী রিয়েল হাম্বা!!!

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: