পাঁচ মিনিটেই ঢাকা দুই ভাগ

বিশেষ মতিনিধি | তারিখ: ৩০-১১-২০১১

পাঁচ মিনিটেই আইন পাস। বিভক্ত হয়ে গেল ঢাকা সিটি করপোরেশন। ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ নামে দুটি আলাদা সিটি করপোরেশন যাত্রা শুরু করল। ৯০ দিনের মধ্যে এ দুটি সিটি করপোরেশনে নির্বাচন করতে হবে।

সংবিধানের বিধিবিধান অনুসরণ না করেই ঢাকা সিটি কর্পোরেশন ভাগ করা হয়েছে দাবি করে তা বাতিলের আদেশ চেয়ে হাইকোর্টে আবেদন করেছেন বিদায়ী মেয়র সাদেক হোসেন খোকা। আজ বুধবার দুপুরে বিচারপতি ফরিদ আহমদ ও বিচারপতি শেখ হাসান আরিফের বেঞ্চে বিএনপি নেতা খোকা আবেদনটি করেন। বিকাল ৪টায় এর ওপর শুনানি শুরু হয়েছে। আদালতে খোকার পক্ষে শুনানি করছেন ড. কামাল হোসেন।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ঢাকা শহরে দুটি সিটি করপোরেশন করার ক্ষেত্রে কোনো রাজনৈতিক কারণ নেই। পৃথিবীর অনেক শহরেই একাধিক সিটি করপোরেশন আছে। মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে এটা করা হয়েছে। মতিবেদক তাঁর কাছে জানতে চান, পৃথিবীর কোন কোন শহরে একাধিক সিটি করপোরেশন আছে এবং কী ধরনের সেবা পৌঁছে দিতে এটা করা হয়েছে? জবাবে সৈয়দ আশরাফুল ইসলাম বিড়বিড় করে বলেন, “চোদানির ফুয়া”।

বিএনপি ক্ষমতায় এলে সিটি করপোরেশন আবার এক করা হবে—বিদায়ী মেয়র সাদেক হোসেনের এই বক্তব্য সম্পর্কে জানতে চাইলে সৈয়দ আশরাফ বলেন, ‘পরেরবার ক্ষমতায় এসে আমরা আবার ঢাকাকে ভাগ করবো।’

গান্ধীবাদী আন্দোলনের প্রবাদপুরুষ, বিশিষ্ট ইতিহাসবিদ, ও কলাম লেখক সৈয়দ আবুল মকসুদ ঢাকা বিভক্তির প্রতিবাদ জানিয়েছেন। ঢাকাকে পৃথিবীর দশটি প্রাচীন শহরের একটি উল্লেখ তিনি বলেন,”ঢাকা শহর আমার পুটুর মতই প্রিয়। এই শহরকে জবাই করতে দেব না।” মকসুদের পোষা ছাগল পুটু এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি।

ঢাকা মহানগরীকে ভাগ করার উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বিশিষ্ট ইছলামী চিন্তাবিদ ও ইছলামী আন্দোলনের নায়ক গৃহবন্দী মুফতি ফজলুল হক আমিনী। টেলিফোনে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “মহানগরী একটি স্ত্রীবাচক শব্দ। ইছলামে একজন পুরুষের চারটি পর্যন্ত বিবি রাখার বিধান দেয়া হয়েছে। তাই ঢাকাকে ইছলামসম্মতভাবে সর্বোচ্চ চার ভাগে ভাগ করা যাবে।”

এদিকে সদ্য ইছলাম গ্রহণকারী হলিউড তারকা আঞ্জুমান আরা জলি গৃহবন্দী নেতা মুফতি আমিনীর বক্তব্যের তীব্র বিরোধিতা করেছেন। মুফতি আমিনীর বক্তব্যের বিরোধিতা করে জলি বলেন, “ইছলামী তরিকায় দুই ভাগের কোন বিধান নাই। তাই ঢাকাকে দুই ভাগ করে ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ নামকরণ পুরোপুরি অনৈছলামিক।” জলি বলেন, “ইছলামী তরিকা অনুসরণ করে ঢাকাকে তিন ভাগে ভাগ করতে হবে। ভাগ করার পর প্রথম ভাগ নিজে রেখে, বাকি দুই ভাগের এক ভাগ বিরোধী দল বিএনপির হাতে তুলে দিতে হবে।” “তৃতীয় ভাগ কারা পাবে?” প্রশ্ন করলে জলি বলেন, “জামাতি খানকির পোলারাও তো মানুষ!”

2 Comments to “পাঁচ মিনিটেই ঢাকা দুই ভাগ”

  1. দারুন!

    কিন্তু দুঃখ পেলাম মতিকন্ঠ গত ২৪ নভেম্বরের পর ফেসবুক পেইজ আপডেট করেনি দেখে। পেইজটা লাইক দিতে গিয়েও থেমে গেলাম।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: