বাংলাদেশকে অনুকরণীয় মনে করেন জার্মানির প্রেসিডেন্ট

নিজস্ব মতিবেদক | তারিখ: ৩০-১১-২০১১

সংঘর্ষপূর্ণ রাজনৈতিক সংস্কৃতির জন্য বাংলাদেশকে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে ‘অনুকরণীয়’ মনে করেন জার্মান প্রেসিডেন্ট ক্রিস্টিয়ান ভুল্ফ। সফররত জার্মান প্রেসিডেন্ট গতকাল মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে দেওয়া বক্তৃতায় ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের সময় এ মনোভাব প্রকাশ করেন।

বাসস জানায়, সন্ধ্যায় বঙ্গভবনে জার্মানির প্রেসিডেন্ট রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের সঙ্গে সাক্ষাৎ করেন। রাতে খাবার পর তারা দুজন ভিসিআরে মিঠুন চক্রবর্তী ও ডিম্পল কাপাডিয়া অভিনীত পেয়ার কে নাম কুরবান উপভোগ করেন। এ সময় তারা সদ্য ইসলাম গ্রহনকারী হলিউড তারকা আঞ্জুমান আরা জলির মুঠোফোনে কল দেওয়ার চেষ্টা করেন। দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণের উল্লেখ করে রাষ্ট্রপতি এ সময় বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও ইসলামী আন্দোলনের নায়ক গৃহবন্দী মুফতি ফজলুল হক আমিনীর পুটু মারার জন্য জার্মান গেলমান সরবরাহ করার অনুরোধন জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার ‘স্থিতিকারক শক্তি’ হিসেবে অভিহিত করেন জার্মান প্রেসিডেন্ট ক্রিস্টিয়ান ভুল্ফ। রাজধানীর একটি হোটেলে বৈঠকের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ভুল্ফের সফর দুই দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ককে এরশাদের পাকানো বডির মত জোরদার করবে। পরে প্রধানমন্ত্রী জার্মান প্রেসিডেন্টের সৌজন্যে মধ্যাহ্নভোজের আয়োজন করেন। স্পিকার আবদুল হামিদ, জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদ প্রমুখ রূপসী বাংলা হোটেলে আয়োজিত এই মধ্যাহ্নভোজে অংশ নেন। মধ্যাহ্নভোজ শেষে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর নাতনি বাংলার শোয়ার্জনেগার ব্যরিস্টার আন্দালিব পার্থর ভাগ্নি আলিফ লায়লা শাহরুখ খান অভিনীত রা-ওয়ান সিনেমার ছাম্মাক ছল্লো গানটির সাথে নাচ পরিবেশন করেন।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া জার্মান প্রেসিডেন্টকে বলেছেন, আগামী নির্বাচনের পর বিএনপি ক্ষমতায় গেলে দেশের অর্থনৈতিক ও গ্রামীণ উন্নয়নকে অগ্রাধিকার দেবে। গতকাল সন্ধ্যায় গুলশানের একটি হোটেলে বিএনপির চেয়ারপারসন জার্মান প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষা ৎ করেন। বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী বৈঠক শেষে দুই নেতার আলোচনার বিষয়বস্তু সাংবাদিকদের কাছে তুলে ধরেন। শমসের মবিন বলেন, প্রেসিডেন্ট ভুল্ফ খালেদা জিয়ার কাছে জানতে চান, আগামী নির্বাচনে বিএনপি সরকার গঠন করলে কোন বিষয়গুলোতে বেশি প্রাধান্য দেবে। উত্তরে খালেদা জিয়া জোটের শরিক জামায়াতে ইসলামীর যুদ্ধাপরাধী খানকির পোলাদের মুক্তিকে প্রাধান্য দেওয়ার কথা বলেন। এ ছাড়াও ক্ষমতায় এলে বিমানবন্দর, যমুনা সেতু ও জাতির জনকের নাম পরিবর্তন ও তারেক জিয়ার কোমর ভাঙ্গার প্রতিশোধ হিসাবে সজীব ওয়াজেদ জয়ের কোমর ভাঙ্গার অঙ্গীকার করেন তিনি।

দেশের সুশীল সমাজের প্রতিনিধিত্বকারী  ব্র্যাকের মহাজন ফজলে হাসান আবেদ, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের দুই উপদেষ্টা রোকেয়া আফজাল রহমান ও সুলতানা কামাল, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, ফেডারেশন অব এনজিওস বাংলাদেশের (এফএনবি) চেয়ারম্যান মুহাম্মদ ইব্রাহিম এবং রিসার্চ ইনিশিয়েটিভ অব বাংলাদেশের (রিব) নির্বাহী পরিচালক মেঘনা গুহঠাকুরতার অভিযোগের পরিপ্রেক্ষিতে জার্মান প্রেসিডেন্ট ক্রিস্টিয়ান ভুল্ফ গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ও নোবেলজয়ী মহাজন ড. ইউনূসকে উদ্দেশ্য করে বলেন, “লাইনে আসুন”।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: