বাজারে আসছে তসলিমার আত্মজীবনী ‘ম’, আতঙ্কে বসুন্ধরা ও কারওয়ানবাজার

সাহিত্য মতিনিধি

বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিনের আত্মজীবনী ‘ম’ বাজারে আসবে আগামীকাল।

তসলিমা ইতিপুর্বে ‘ক’ নামে একটি আত্মজীবনী রচনা করেছিলেন।

প্রতিক্রিয়া জানতে বসুন্ধরার সর্দার ইমদুদুল হক মেলনের সাথে যোগাযোগ করা হলে তিনি মতিকণ্ঠকে বলেন, তসলিমা নাসরিনের ‘ক’ উপন্যাসটি একটি পর্নোগ্রাফি। সরকার পর্নোগ্রাফি প্রতিরোধে আইন করেছে। তিনি বলেন, ‘ম’ গ্রন্থে যদি আমার নাম উল্লেখ করা হয়, আমি পর্নোগ্রাফি আইনের আওতায় তসলিমা নাসরিনের নামে মামলা করে দিব।

ইমদুদুল বলেন, নাম শুনেই বুঝা যায়, কারওয়ানবাজারের সর্দার মতিচুর রহমান আজমী সম্পর্কে এই গ্রন্থে অনেক চাঞ্চল্যকর তথ্য থাকবে। তিনি বলেন, যদি আমার নাম না থাকে, আর মতিচুরের নাম থাকে, তাহলে আমি তসলিমা নাসরিনের গ্রন্থের ঐ অংশটি আমার পত্রিকায় ধারাবাহিক ভাবে প্রকাশ করব।

কারওয়ানবাজারের সর্দার মতিচুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, তসলিমা নাসরিনের ‘ক’ উপন্যাসটিতে ইমদুদুলের নাম পাওয়া গেছে। ‘ম’ নাম থেকে এ কথা পরিষ্কার বুঝা যায়, এবারও ইমদুদুলের নাম পাওয়া যাবে। তিনি বলেন, ম-য় মেলন ঐ আসছে তেড়ে। মতিচুর রহমান কারওয়ানবাজারে এই গ্রন্থের উল্লেখযোগ্য অংশ ধারাবাহিকভাবে প্রকাশের অংগীকার বেক্ত করে বলেন, তসলিমা নাসরিনের সাথে আমার কোন সম্পর্ক নাই। তাই ‘ম’ দিয়ে মতিচুর হতেই পারে না।

এদিকে দেশের বিশিষ্ট ইতিহাসবিদ, কলামিষ্ট ও গান্ধীবাদী আন্দোলনের অগ্রসৈনিক সৈয়দ আবুল মকসুদ এক সংবাদ সম্মেলনে তীব্র প্রতিক্রিয়া বেক্ত করে বলেন, তসলিমা নাসরিন মুসলিম পুর্ব বংগের কলংক বিশেষ। তিনি দেশের আপামর মুসলিম জনতার বেল্টের নিচে আঘাত করে হিন্দু ভারতে পলায়ন করেছিলেন। সেই খানেও তিনি মুসলিম জনতার দৌড়ানি খেয়েছেন। মকসুদ বলেন, ‘ম’ গ্রন্থে আমার নাম পাওয়া গেলে আমি তসলিমার মাথার উপর পঞ্চাশ হাজার টাকা মুল্য ঘোষনা করব।

ইসলামী ঐক্যজোটের একাংশের নেতা ও উপমহাদেশের ইসলামী আন্দোলনের প্রবাদপুরুষ গৃহবন্দী মুফতি আমিনী বলেন, তসলিমা নাসরিন একটি পিশাচিনী। সে কবি সাহিত্যিকদের সাথে বিছানায় যায়। কিন্তু আলেম উলামাদের কথা ভাবে না। আমিনী জোর দিয়ে বলেন, যারা ভাবছে, ‘ম’ দিয়ে মুফতি হয়, তারা ভুল ভাবছে। তাদের অন্তরে মোহর মেরে দেওয়া হয়েছে। ম দিয়ে মুফতি হয়, এমন কথা লোকে কেন ভাববে, এ প্রশ্নের জবাবে তিনি উত্তেজিত হয়ে বলেন, “আমনে ম মাইনষেত্তে বেশি বুজেন?”

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

w

Connecting to %s

%d bloggers like this: