একসিডেন্ট ইজ একসিডেন্ট: তসলিমা

বিশেষ মতিবেদক

সুইডেন প্রবাসীনী বিতর্কিত লেখিকা তসলিমা নাসরীন বলেছেন, একসিডেন্ট ইজ একসিডেন্ট।

আজ এক সংবাদ সম্মেলনে তার সদ্য প্রকাশিত আত্মজীবনী গ্রন্থ ‘ম’তে স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফের নাম উল্লেখ করা প্রসংগে তিনি এ কথা বলেন।

এদিকে পাল্টা সংবাদ সম্মেলন করে ‘ম’ গ্রন্থে নিজের নামের অন্তর্ভুক্তি নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছেন সৈয়দ আশরাফ। তিনি বলেন, তার নাম সৈয়দ আশরাফ। তার নাম ম দিয়ে শুরু হয়নি। ম দিয়ে শুরু হয়েছে ইমদুদুল হক মেলন ও মতিচুর রহমানের নাম। কিন্তু তসলিমা নাসরীন ‘ম’ গ্রন্থে সৈয়দ আশরাফের কথা লিখেছেন। এতে তার মানহানি হয়েছে।

আইনগত বেবস্থা গ্রহনের হুমকি দিয়ে সৈয়দ আশরাফ বলেন, আমি সৈয়দ বংশের ছেলে।

তসলিমা নাসরীন এ প্রসংগে মতিকণ্ঠকে বলেন, দুর্ঘটনা হচ্ছে দুর্ঘটনা। সৈয়দ আশরাফের নাম ‘ম’তে আসতেই পারে। সৈয়দ বংশের ছেলে তো কি হয়েছে। সৈয়দ মুস্তফা সিরাজের নামও তো ‘ক’ গ্রন্থে এসেছিল। তার নামও তো ক দিয়ে শুরু হয়নি।

তসলিমা বলেন, খেলার সাথে রাজনীতি মিশান ঠিক নয়।

তসলিমার বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়ে সংবাদ সম্মেলনে সৈয়দ আশরাফ বলেন, যেসব দুর্ঘটনা এড়ানর সুযোগ থাকে, সেসব দুর্ঘটনা ঘটে গেলে একসিডেন্ট ইজ একসিডেন্ট বলে পার পাওয়া যাবে না। তিনি তসলিমার মাথার উপর পঞ্চাশ হাজার টাকা মুল্য ঘোষনা করে বলেন, আরও টাকা লাগলে আরও দিব।

এদিকে আজ বইমেলায় তসলিমা নাসরীনের ‘ম’ গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট ইতিহাসবিদ, কলামিষ্ট ও গান্ধীবাদী আন্দোলনের প্রবাদ পুরুষ সৈয়দ আবুল মকসুদ।

মকসুদ বলেন, তসলিমা একটি অত্যন্ত ভাল নারী। আমি তার মোড়ক উন্মোচন করতে পেরে আনন্দিত। ভবিষ্যতেও আমি তার মোড়ক উন্মোচন করতে ইচ্ছুক।

‘ম’ গ্রন্থে কোথাও তার নাম আছে কি না তা জানতে চাইলে মকসুদ সরাসরি কোন উত্তর না দিয়ে বলেন, ম দিয়ে মক্কা, ম দিয়ে মদিনা, ম দিয়ে মগবাজার। সবচেয়ে বড় কথা, ম দিয়ে মোহনদাস করমচাদ গান্ধী।

মোড়ক উন্মোচনের পর মোহনভোগ দিয়ে মতিবেদককে মিষ্টিমুখ করান মকসুদ। এ সময় ‘ম’তে তার নাম আছে কি না তা আবারও জানতে চাইলে তিনি ‘লাইনে আসুন’ বলে দ্রুত বইমেলা ত্যাগ করেন।

One Comment to “একসিডেন্ট ইজ একসিডেন্ট: তসলিমা”

  1. আমিO তার মোড়ক উন্মোচন করতে ইচ্ছুক

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

%d bloggers like this: