সিপিবির টু কমরেডস

নিজস্ব মতিবেদক

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র নতুন সভাপতি হয়েছেন কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম। এর আগে ২০বছর  তিনি  সিপিবির সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র দশম কংগ্রেসের শেষ দিনে গতকাল ১৩ অক্টোবর ৪৯ সদস্যবিশিষ্ট নতুন কেন্দ্রীয় কমিটি গঠিত হয়েছে। ৭টি পদ ফাঁকা রেখে কংগ্রেসে কেন্দ্রীয় কমিটিতে ৪২ জনকে নির্বাচিত করা হয়েছে।

সিপিবি’র দশম কংগ্রেসে নির্বাচিত কমিটিতে সাধারণ সম্পাদক পদে এসেছেন দলের সভাপতিমণ্ডলীর সাবেক সদস্য কমরেড সৈয়দ জাফর আহমেদ।

সিপিবির সাবেক সভাপতি মনজুরুল আহসান খানের স্থান হয়েছে নবগঠিত উপদেষ্টা পরিষদে। দলের নতুন এই ফোরামে মনজুরুল আহসান খানের সঙ্গী হয়েছেন শ্রমিক নেতা সহিদুল্লাহ চৌধুরী ও জসিমউদ্দিন মণ্ডল এবং শাহাদাৎ হোসেন।

কমরেড সেলিম আবগেঘন কন্ঠে বলেন, তেত্রিশ বছর কাটলো, সারা জীবন নিজের স্ত্রী ছাড়া অন্য কিছুর পতি হতে পারি নাই। এত দিন সাধারন সম্পাদক ছিলাম, অবশেষে অসাধারন হয়ে জিবীত থাকা কালেই আমি পার্টির সভাপতি হতে পেরেছি।

কংগ্রেস শেষে কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও কমরেড সৈয়দ জাফর আহমেদকে মতিকণ্ঠের পক্ষ থেকে প্রশ্ন করা হয়, শুধু আপনাদের দু’জনের নামের সামনে কমরেড, বাকিদের নামের সামনে নেই কেন? কমরেড উপাধি কে প্রদান করে? কমরেড হবার যোগ্যতা কি কি?

উত্তরে কমরেড জাফর বলেন, অধিক কমরেডে বিপ্লব নষ্ট। ইসলামী ঐক্যজোটে কেবল আমিনীই মুফতি হলেও আমাদের পার্টিতে আমরা দুইজন কমরেড। মিয়া, আপনে কমরেড মানে বুঝেন? কমিউনিস্টদের রং লাল। কিন্তু আমাদের পক্ষে দীর্ঘদিন সর্বহারার আদর্শে টিকে থাকা সম্ভব হয় না। তখন এই লাল ফিকে হয়ে আসে। তাই বুঝেনই তো, যে যত পুরান কমিউনিস্ট, সে ততো কম লাল অর্থাৎ কমরেড।

মতিবেদক পাল্টা প্রশ্ন করতে গেলে তিনি তাকে থামিয়ে দিয়ে বলেন, লালত্ব আমনে কমিউনিস্টগোত্তে বেশি বুঝেন?

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: