কারখানায় গরিব মরলে আমার কি: ইউনূস

নিজস্ব মতিবেদক

গারমেন্টস কারখানায় কর্ম রত গরিব মারা গেলে সে বিষয়ে কথা বলতে অস্বীকৃতি জানিয়েছেন দেশের নোবেল বিজয়ী অর্থনীতিবীদ ও গ্রামীন বেংকের বিতাড়িত মালিক ড. মুহম্মদ ইউনূস।

আজ এক সংবাদ সম্মেলনে ইউনূস এ অস্বীকৃতি জানান।

ইউনূস বলেন, আমি দেশ থেকে দারিদ্রতা দুর করার জন্য গ্রামীন বেংক খুলেছি। দেশের ১ কুটি গরিব আমার বেংকের খাতক। তারা আমার বেংক থেকে ক্ষুদ্র ঋন নেয়। বিনিময়ে সুদ দেয়। ঋন নিয়ে তারা হাস মুরগী পালে, ছাগল পালে, গরু পালে। এভাবে তারা পশু পালন করে বড়লোক হয়ে যায়। আমার কারনে আজ দেশে ১ কুটি বেশি বড়লোক।

কারখানার গরিবের কথা আমায় শুধাসনে

কারখানার গরিবের কথা আমায় শুধাসনে

গারমেন্টস কারখানার দিকে ইংগিত করে ক্ষুব্ধ কণ্ঠে ইউনূস বলেন, কিন্তু কিছু গরিব আছে যারা নিজের ভাল বুঝতে চায় না। তারা আমার বেংক থেকে ৩৫-৪০% সুদে ঋন না নিয়ে যায় গারমেন্টস কারখানায় কাজ করতে। আর এরাই কারখানায় আগুন লাগলে মরে।

আবেগঘন কণ্ঠে ইউনূস বলেন, গ্রামীন বেংক থেকে ঋন নিয়ে আজ পর্যন্ত কেউ আগুনে পুড়ে মরে নাই। হয়তো তাদের বাড়ির চাল খুলে নেওয়া হয়েছে, বৃষ্টিতে ভিজে তাদের নিউমুনিয়ায় মৃত্যু হয়েছে, কিন্তু আগুনে পুড়ে একটি গরিবও মরেনি। এ আমি ১১০% গেরান্টি দিয়ে বলতে পারি।

সম্প্রতি তাজরিন ফেশনসে অগ্নিকান্ডে ১১২ জন নিহত হওয়ার ঘটনায় বিরক্তি প্রকাশ করে ইউনূস বলেন, গারমেন্টসে গরিব মরলে আমায় কেন শোক করতে হবে? আমি শুধু গ্রামীন বেংকের কাষ্টমার গরিব নিয়ে মাথা ঘামাই। গ্রামীন বেংকের নাগালের বাইরে যেসব বেয়াদব গরিব কারখানায় কাজ করতে গিয়ে মরে, তাদের সিটিএন।

ইউনূস বলেন, নিহত ১১২ জনের পরিবারের সদস্যদের যদি বুদ্ধিশুদ্ধি থাকে, তারা আমার গ্রামীন বেংকে আসবে, ক্ষুদ্র ঋন নিয়ে হাস মুরগী পালতে। কারখানায় যায় বুকা লোক।

3 Comments to “কারখানায় গরিব মরলে আমার কি: ইউনূস”

  1. does the admin know the actual rate of interest of grameen bank?

  2. ইউনুস করে বেংকের বেবসা। গরিব মরলে তাঁর কি?

  3. This is a 100% falsely designed news and propaganda by the anti poor, and anti Yunus journalists those who also reported recently that Amartya Sen said because of Yunus Bangladesh is not getting foreign investment money. Also, some reports revealed that Padma bridge project was canceled not due to corruption but due to engineering against patriots like Abul by anti state Yunus. These promoters of wrong headed hate crimes may destroy independence of Bangladesh and isolate Bangladesh further for their personal and family gains. They need psychological treatment and educational counselling. Bishojit’s brother told the world for whom they voted during last election and who killed his brother. He is even demanding resignation of the minister responsible for his brother’s killing, but it is late now.

Leave a Reply

