আমার পুটু হলুদ নহে : উতপল শুভ্র

সম্প্রতি শ্রীলংকা সফরে অবস্থানরত অবস্থায় কতিপয় দুষ্কৃতকারী সাংবাদিক উতপল শুভ্রকে “ইয়ালা পুটুওয়ালা” বলে সম্বোধন করেন।

সম্প্রতি শ্রীলংকা সফর নিয়ে শুভ্র কারওয়ানবাজারের ক্রীড়া শাখার দেওয়ালে লিখেন,

এমনিতেও আমাকে দেখে এই ভুলটা অনেক শ্রীলঙ্কানই করে। চেহারাছবি-গাত্রবর্ণ সব মিলিয়ে তাদেরই একজন মনে করে আর কি! হোটেলে-রাস্তায় বা কোনো বিপণিবিতানে স্থানীয় কেউ এসে অবলীলায় সিংহলিজ ভাষায় কথা বলতে শুরু করেছে, এই অভিজ্ঞতা আমার অনেকবারই হয়েছে। হয়তো প্রেসবক্সের সিঁড়ি দিয়ে উঠছি, শ্রীলঙ্কান কোনো সাংবাদিক ‘ইয়ালা পুটু ওয়ালা’ জাতীয় কিছু শব্দ উচ্চারণ করে কী একটা বলতে বলতে পাশ দিয়ে নেমে গেল।

পরে মতিকন্ঠের কাছে তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, আমার পুটুর রং উনি জানলেন কিভাবে? উনি কি সাকা চৌধুরী? আমার নাম শুভ্র। জীবনে কখনো দেখেছেন শুভ্র লোকের পুটু হলুদ হয়? কেউ যদি প্রমাণ করতে পারে আমার পুটু হলুদ তবে আমি নিজের নাম বদলে উতপুটু হলুদ রাখব।

ঘরের কথা পরে জানল কেমনে: শুভ্র

এ বেপারে ব্রাদারফাকার সাকা চৌধুরীকে প্রশ্ন করা হলে তিনি বলেন, শ্রীলংকার ভাষায় ইয়ালা পুটু ওয়ালা মানে হলুদ পুটু না। ইয়া বড় পুটু। তারা ঠিকই বলেছে। আমিও বলছি শুভ্র ইয়ালা পুটু ওয়ালা।

শুভ্রের পুটুর মাপ তিনি কিভাবে জানেন, এই প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে ব্রাদারফাকার সাকা ক্ষোভ প্রকাশ করে বলেন, আগে আবার জান নিয়ে টানত সবাই এখন আমার মান নিয়ে টানাটানি শুরু করেছে। আমি স্পষ্ট করে বলতে চাই, আমার মান নিয়ে টানাটানি করবেন না। আমার মান অনেক লম্বা। সাঈদীর থেকেও লম্বা। আর মানীর মান রক্ষা করেন খালেদা। তিনি কাদের মোল্লার মান রক্ষা করেছেন, এখন সাঈদীর মান রক্ষা করছেন। তিনি আমার মানও রক্ষা করবেন। কাদের মোল্লার মান ছোট বলে রক্ষা করা সহজ হয়েছে। আমার আর সাঈদী সাহেবের মান অনেক বড়। বড় বলে আমাদের মান রক্ষা করা একটু মুশকিল। কিন্তু আমার বিশ্বাস একমাত্র তিনিই পারবেন। মান না মান মে তেরা মেহমান।

শ্রীলংকার ভাষা তিনি কিভাবে জানেন, এ প্রশ্নের জবাবে সাকা বলেন, চট্টগ্রাম ও শ্রীলংকার মধ্যে অনেক মিল।

ব্রাদারফাকার সাকার সাথে আলোচনাকালে তরুন প্রজন্মের প্রিয় বেক্তিত্ব বিজেপি নেতা আন্দালীভ রহমান আচমকা উপস্থিত হয়ে বার বার বলেন, আমাকে বলতে দেন না। আমাকে বলতে দেন না প্লিজ। 

অবশেষে তাকে কথা বলার সুযোগ দেওয়া হলে আন্দালীভ বলেন, এ কুইক ব্রাউন ফক্স জাম্প ওভার এ লেজি ডগ।

শ্রীলংকার রাস্ট্রদুতের সংগে এ বেপারে যোগাযোগ করা হলে তিনি বলেন, উতপল শুভ্র শ্রীলংকায় খুব জনপ্রিয়। উই লাভ ইয়ালা পুটুওয়ালা।

6 Comments to “আমার পুটু হলুদ নহে : উতপল শুভ্র”

  1. vai,apnara nirdolio non.apnadr khobor amr onk valo lagto bt akhn mne hsse apnara sudhu bnp ba tar ongo songothon gulo k pochano r jnnoi ashsen.apnara “yala journalistala” aj ami onk vlo laga sotteo sudhumatro ak dol kei porikolpito vabe pochan ble aj ami ai page sere gelam.future a aro onekei jabe.so b ………………

    • হায় আল্লাহ! আপনি এই পেজ ছেড়ে গেলে আমাদের কী হবে! প্লীজ যাবেন না ভাই। 😥

  2. @Foisal Abir ভাই, মতিকন্ঠ অবশ্যই সবাইকে নিয়া লিখে…তবে কম অথবা বেশী। আওয়ামীলীগের রাজনীতিকদের নিয়েও প্রচুর লিখা পড়েছি আমি এখানে, যেমন সুরঞ্জিত, আবুল ইত্যাদি।

  3. ইয়ালা পুটুওয়ালা…………হা হা

  4. Rough & Tough নিউজে যাদের পুটু জ্বলে তারা যেতে পারেন, আমরা “মতিকন্ঠের” সাথে আছি 🙂

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: