সাভারের ঘটনায় বৃহস্পতিবার শোক

সাভারে ভবন ধসে হতাহতের ঘটনায় বৃহস্পতিবার শোক দিবস পালন করা হবে। রাজনীতী বেবসার সাথে জড়িত শকুনি মামারা আজ এ ঘোষনা দেন।

সাভার বাসস্টেন্ড এলাকার নয় তলা “রানা প্লাজায়” ফাটল ধরার পর মঙ্গলবার কারখানাগুলো বন্ধ রাখা হলেও বুধবার সকালে শ্রমিকদের কাজে যোগ দিতে বাধ্য করা হয়। শ্রমিকরা কাজে যোগ দেওয়ার কিছুক্ষন পর সকাল সাড়ে ৮টার দিকে ভবনটি ধসে পড়ে।

সাভারে বহুতল ভবন “রানা প্লাজা” ধসে পড়ার ঘটনাকে দুঃখজনক উল্লেখ করে বৃহত্তর জামায়াতে ইসলামের বাকশাল শাখার মহিলা আমীর ও মাননিয় প্রধান মন্ত্রী ভাষা কন্যা গনতন্ত্রের মানস কন্যা জননেত্রী ড. শেখ হাসিনা মঙ্গলবারই ভবনটিতে ফাটল ধরার কথা উল্লেখ করে বলেন,”আমরা আগে থেকেই সচেতন ছিলাম। আমরা জানতাম বলে সব লোক সরিয়ে ফেলা হয়েছিল। কিন্তু মূল্যবান জিনিস সরিয়ে নিতে সকালে লোকজন সেখানে গিয়েছিল।” তিনি দাবি করেন শ্রমিকদের গাফিলতির কারণে যথাসময়ে মূল্যবান জিনিসপত্র সরিয়ে নিতে না পারার কারনে দেশ বেপক আর্থিক ক্ষতির মুখে পতিত হয়েছে। তাই আগামিকাল বৃহস্পতিবার আমরা শোক পালন করব।

বৃহত্তর জামায়াতে ইসলামের বিএনপি শাখার মহিলা আমীরের দুদু উপদেষ্টা শামসুজ্জামান সাভারের ঘটনাকে দুঃখজনক আক্ষা দিয়ে বলেন, সাভারে ভবন ধসের কারনে পূর্ব ঘোষনার আড়াই ঘন্টা আগেই বিরোধি দলের ডাকা টানা দুই দিনের হরতাল প্রত্যাহার করতে হয়েছে। সাভারের ঘটনায় হতাহত শ্রমিকেরা একটি অভিশাপ। দুদু জানান, সাভারে সকাল সাড়ে আটটার দিকে ভবন ধসের ঘটনা ঘটলেও বেপক প্রানহানির মানবিক দিক বিবেচনায় রেখে আমাদের নেত্রী, গনতন্ত্রদ্বয়ের জননী বেগম খালেদা জিয়া দুর্ঘটনা ঘটার প্রায় ৭ ঘন্টা পর বিকাল ৩টা থেকে হরতাল প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেন, আমরা হরতাল করি জনগনের অধিকার আদায়ের লক্ষ্যে। নির্দিষ্ট সময়ের আগে হরতাল প্রত্যাহার করা মানে জনগনের অধিকার আদায়ে বের্থ হওয়া। তাই এ বের্থতার খেসারত দিতে আগামীকাল আমরা শোক পালন করার সিদ্ধান্ত নিয়েছি।

এদিকে সাভারের ঘটনায় আনন্দ প্রকাশ করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের আসামী যুদ্ধাপরাধী বৃহত্তর জামায়াতের সাবেক খানকির পোলায়ে আমীর অধ্যাপক গোলাম আযম। সাভারের ঘটনাকে আল্লাহর তরফ থেকে পাঠানো নেয়ামত হিসাবে উল্লেখ করে সাবেক খানকির পোলায়ে আমীর গোলাম আযম বলেন, সাভারের ঘটনার কারনে শাহবাগীরা আগামী কয়েকদিন রেপ করা, ড্রাগস করা বাদ দিয়ে রক্তদান কর্মসূচি ও অন্যান্য কর্মসূচি নিয়ে বেস্ত থাকবে। ফলে আগামী কয়েকদিন শান্তিতে ঘুমাতে পারব।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রিজন সেলে চিকিৎসাধীন গোলাম আযম এ আনন্দ উদযাপন উপলক্ষ্যে আগামীকাল বৃহস্পতিবার সকালের নাস্তায় রুটি, ডিম, কলা ও এক গ্লাস দুধ খাবার পর টেলিভিশনে সালমান খান ও কেটারিনা কাইফ অভীনীত ‘এক থা টাইগার’ দেখবেন। দুপুরে ভাত, ছোট মাছের তরকারি, মুরগির মাংস ও সালাদ খাওয়ার পর এক বাটি দই খেতে খেতে কাজি মারুফের ‘দেহরক্ষী’ দেখবেন। ‘দেহরক্ষী’ সিনেমার উচ্ছসিত প্রশংসা করে সাবেক খানকির পোলায়ে আমীর গোলাম আযম বলেন, কেপ্টেন ববি অদ্ভুদ।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: