আজ সাহিত্যের জগত অন্ধকার: লুংগি

নিজস্ব মতিবেদক

বিশিষ্ঠ কবি, দার্শনিক ও হেকিমী চিকিতসক আল্লামা ফরহাদ মজহার লুংগি বলেছেন, আজ সাহিত্যের জগতে নেমে এসেছে অন্ধকার।

বৃহত্তর জামায়াতের শিবির শাখার খানকির পোলায়ে সাহিত্য আমীর ইয়াসিন আরাফাতকে বোমাসহ গ্রেফতারের প্রতিবাদে আয়োজিত এক তাতক্ষনিক সংবাদ সম্মেলনে এ কথা বলেন লুংগি।

বাংলার সাহিত্যে শিবিরের অবদানের কথা লুংগি তুলে ধরে বলেন, ইয়াসিন আরাফাত কেবল শিবিরের খানকির পোলায়ে সাহিত্য আমীরই নহে, বাংলাদেশী ইসলামী সাহিত্যের এক উজ্জল জতিষ্ক। তার রচিত অসংখ্য গজল গ্রাম বাংলার ঘরে ঘরে ওয়াজ মেহফিলে গাওয়া হয়। তার রচিত শের বাংলাদেশ ও পাকিস্তানে বিশেষ সমাদৃত। ফুলকুড়ির অনুষ্ঠানে যেসব নাটক মঞ্চায়িত হয়, তার বেশীর ভাগই ইয়াসিন আরাফাতের রচিত। এহেন প্রতিভাবান একজন সাহিত্যিক আজ বাকশালী সরকারের ফেসিবাদী রেব আসিয়া গ্রেফতার করল। এ আঘাত শুধু শিবিরের উপরই আঘাত নহে, সাহিত্যের উপরও আঘাত। আজ সাহিত্যের জগত কালা হো গিয়া।

ইয়াসিন আরাফাতের জিম্মায় থাকা আরও দুই শিবির নেতা ও ২০টি ককটেল সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ফরহাদ মজহার লুংগি বলেন, সাহিত্য রচনায় অনুপ্রেরনার জন্য পশ্চিমা ইহুদী নাছারা সাহিত্যিকরা অবৈধ নারী ও মদ্য-মাদকের সহায়তা গ্রহন করে থাকে। কিন্তু আমাদের ইয়াসিন আরাফাত ঐসব বেশরিয়তী পদ্ধতিতে বিশ্বাসী নহেন। তাই তিনি বৈধ পুরুষ ও বোমার সংস্পর্শে অনুপ্রেরনা লাভ করেন।

আবেগঘন কণ্ঠে লুংগি বলেন, শেক্সপীয়ার হাতে মড়ার খুলি নিয়া নাটক রচনা করতেন। আমাদের ইয়াসিন আরাফাত হাতে ককটেল লইয়া গজল লেখেন। হুয়াটস দি প্রবলেম?

একাত্তর ও পচাত্তরের রেম্ব জেনারেল জিয়ার যোগ্য উত্তরসুরী ও বিএনপি শাখার আওলাদে আমীর তারেক জিয়ার উদাহরন দিয়ে ফরহাদ মজহার লুংগি বলেন, তরুন নেতৃত্ব তারেক জিয়া হাতে আর্জেস গ্রেনেড নিয়া চতুর্দশপদী কবিতা রচনা করতেন। তাকেও শুনলাম ইন্টারপোল লেলাইয়া হয়রানী করা হইতেছে। সমকালীন সাহিত্যিকদের সর্বশ্রেষ্ঠ বংগ ছুছুন্দর মাহমুদুর রহমানও কারাগারে। বাকশালী সরকার কি এই দেশ হতে সাহিত্য উচ্ছেদ করতে চায়?

তিনি নিজে কিসের মাধ্যমে সাহিত্য রচনার অনুপ্রেরনা লাভ করেন, এমন প্রশ্নের উত্তরে লুংগি হেসে বলেন, আমার বুমা ফরিদা আকতার।

ফরিদা আকতার কি অবৈধ নারী কেটাগরীতে পড়েন কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের সরাসরি জবাব না দিয়ে ফরহাদ মজহার লুংগি বলেন, বিধি রে তুই আমায় ছাড়া রংগ করার মানুষ চিনলি না।

4 Comments to “আজ সাহিত্যের জগত অন্ধকার: লুংগি”

  1. আবেগঘন কণ্ঠে লুংগি বলেন, শেক্সপীয়ার হাতে মড়ার খুলি নিয়া নাটক রচনা করতেন। আমাদের ইয়াসিন আরাফাত হাতে ককটেল লইয়া গজল লেখেন। হুয়াটস দি প্রবলেম?

  2. তিনি নিজে কিসের মাধ্যমে সাহিত্য রচনার অনুপ্রেরনা লাভ করেন, এমন প্রশ্নের উত্তরে লুংগি হেসে বলেন, আমার বুমা ফরিদা আকতার।

    ফরিদা আকতার কি অবৈধ নারী কেটাগরীতে পড়েন কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের সরাসরি জবাব না দিয়ে ফরহাদ মজহার লুংগি বলেন, বিধি রে তুই আমায় ছাড়া রংগ করার মানুষ চিনলি না।

  3. জটিল

  4. ফরিদা আক্তার কিন্তু পরিচিত বেক্তি 😛

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: