আজ সাহিত্যের জগত আলকিত: মওদুদ

নিজস্ব মতিবেদক

বৃহত্তর জামায়াতে ইসলামীর বিএনপি শাখার উকিলে আমীর বেরিষ্টার আল্লামা মওদুদ আহমদ বলেছেন, আজ সাহিত্যের জগত পুনরায় আলকিত।

কর্নেল (অব.) তাহেরকে অন্যায় ভাবে ফাসির মাধ্যমে হত্যার সংগে বিএনপি শাখার প্রতিষ্ঠাতা জেনারেল জিয়াউর রহমানের জড়িত থাকা প্রসংগে পুস্তক রচনা করে বিএনপি শাখার নেতা কর্মীদের রোষানলে পড়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন বেরিষ্টার মওদুদ।

উকিলে আমীর বলেন, দেশে আজ শুধু খুনাখুনি হানাহানি জ্বালাও পোড়াও। সবাই শুধু টেলিভিশন দেখে আর ফেসবুকে ষ্টেটাস দেয়। কিন্তু বই পড়ার অভ্যাস সমাজ থেকে উঠিয়া গেছে। জাতিকে বই পড়ানর অভ্যাস করার কাজে লিপ্ত এক মাত্র বেক্তিত্ব অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বই বাদ দিয়া ডেংগু মশা নিধনের জিঘাংসায় লিপ্ত। জাতির একমাত্র মনযোগী পড়ুয়া তরুন নেতৃত্ব তারেক জিয়া চিকিতসার খাতিরে লনডনে শয্যাশায়ী। এই জাতি এতকাল গভীর অন্ধকারে নিমজ্জিত ছিল।

আবেগঘন কণ্ঠে মওদুদ বলেন, কিন্তু সেই আইয়ামে জাহেলিয়াত আজ ঘুচেছে। উঠেছে আশার নও হিলাল। আর তার জন্য সকল সাধুবাদ প্রাপ্য আমার, এই বেরিষ্টার আল্লামা মওদুদের।

বিএনপি শাখার নেতা কর্মীদের প্রতি ইংগিত করে মওদুদ বলেন, আমার কারনেই আজ হরতাল ডাকিবার পর হরতালে না গিয়া বাড়িতে বসিয়া বসিয়া আমার রচিত পুস্তক “এ ষ্টাডি অব পলিটিকেল এন্ড মিলিটারী ইন্টারভেনশন ইন বাংলাদেশ” পাঠে বেস্ত বিএনপির আপামর নেতা কর্মী। বিএনপি শাখার ঘরে ঘরে আজ জ্ঞানের প্রদীপ শিখা জাজ্যল্যমান। যে বিএনপির প্রতিষ্ঠাতা একাত্তর ও পচাত্তরের রেম্ব জেনারেল জিয়াউর রহমান কয়েক লাইন শুদ্ধ ইংরাজী বলিবার আগে আমাদিগকে ডাকিয়া পরামর্শ করিতেন, যে বিএনপির মহিলা আমীর মাধ্যমিক পরীক্ষায় ইংরাজী অপেক্ষা উর্দুতে অধিক নম্বর কামাইয়াছিলেন, সেই বিএনপি শাখার নেতা কর্মীরা আজ আমার ইংরাজীতে রচিত পুস্তক পাঠে মগ্ন। আর এ সকলই মওদুদের তামশা।

বেশী বেশী বই পড়ুন, আলকিত মানুষ হউন: মওদুদ

মধুর হেসে আল্লামা মওদুদ বলেন, সেই ছুটকালে পুস্তক রচনা করিয়া এক কুনায় ফালাইয়া রাখিয়াছিলাম। আমি জানতাম, এইসব ইংরাজী পুস্তক বিএনপি শাখার কেউ আলগাইয়াও দেখবে না। তাই একাত্তর ও পচাত্তরের রেম্ব জিয়াউর রহমানের সকল গুপন কথা ফাস করিয়া দেওয়ার পরও বিগত দুই দশক ধরিয়া বিএনপি শাখারই উকিলে আমীর হিসাবে রাজনীতীতে বেস্ত আছি। বিএনপি শাখা যদি ইংরাজী বুঝিত, তাহলে ত হইছিলই কাম।

উচ্চ আদালতের প্রতি ক্ষোভ প্রকাশ করে মওদুদ বলেন, হাইকুট একটি অভিশাপ। তারা কুথা হতে আমার পুস্তক যুগাড় করিয়া সকলই ফাস করিয়া দিল। আরে বেটা, কিছু কথা থাক না গুপন?

এ বেপারে বিএনপি শাখার ভাঁড়প্রাপ্ত নায়েবে আমীর মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সিংগাপুরের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, হারামজাদা মওদুদের বই এখন বাজারে হটকেকের নেয় বিক্রি হইতেছে। আর আমি যে কারাগারে বসিয়া একটু শান্তি মতে আমার পুস্তকটি রচনা করব, সেই ফুরসত পাইতেছি না। একটা চেপ্টার লেখা হইতে না হইতেই বাকশালী সরকার আমায় আবার কারাগার হইতে বাইর করিয়া দেয়। কারাগারের বাইরে কুন শান্তি নাই। সংসারে দারা পুত্র পরিবারের গঞ্জনা, হাওয়া ভবনের টেন পারসেন্ট আদায়ের ডিউটি, সাংবাদিকগনের কাউকাউ, তাই আমি সিংগাপুরে দুদন্ড শান্তিতে বসিয়া বইটি লিখিয়া ফিনিশ করব। তারপর দেখি মওদুদের বই কে পড়ে।

আবেগঘন কণ্ঠে ফখা ইবনে চখা বলেন, আমি মওদুদের নেয় অভিশাপ নহি। আমার পুস্তক আমি বাংলায় রচনা করি, যাতে দশটা লোক পাঠ করিয়া বুঝে।

এ পুস্তকে জেনারেল জিয়ার কথা তেমন না থাকলেও জাতীয়তাবাদী শক্তির সর্বাধিনায়ক এম এ জি ফালুর কথা বিস্তারিত থাকবে বলে আশাবাদ বেক্ত করেন ফখরুল। তিনি বলেন, ফালু রেম্ব নহে, টার্মিনেটর। হি উইল বি বেক।

4 Comments to “আজ সাহিত্যের জগত আলকিত: মওদুদ”

  1. ফালু রেম্ব নহে, টার্মিনেটর। হি উইল বি বেক।

  2. এ বেপারে বিএনপি শাখার ভাঁড়প্রাপ্ত নায়েবে আমীর মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সিংগাপুরের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, হারামজাদা মওদুদের বই এখন বাজারে হটকেকের নেয় বিক্রি হইতেছে। আর আমি যে কারাগারে বসিয়া একটু শান্তি মতে আমার পুস্তকটি রচনা করব, সেই ফুরসত পাইতেছি না। একটা চেপ্টার লেখা হইতে না হইতেই বাকশালী সরকার আমায় আবার কারাগার হইতে বাইর করিয়া দেয়। কারাগারের বাইরে কুন শান্তি নাই। সংসারে দারা পুত্র পরিবারের গঞ্জনা, হাওয়া ভবনের টেন পারসেন্ট আদায়ের ডিউটি, সাংবাদিকগনের কাউকাউ, তাই আমি সিংগাপুরে দুদন্ড শান্তিতে বসিয়া বইটি লিখিয়া ফিনিশ করব। তারপর দেখি মওদুদের বই কে পড়ে।

  3. ধন্যবাদ, মতিকণ্ঠকে এই রকম একটি সুন্দর লেখা দেওয়ার জন্য।

  4. উচ্চ আদালতের প্রতি ক্ষোভ প্রকাশ করে মওদুদ বলেন, হাইকুট একটি অভিশাপ। তারা কুথা হতে আমার পুস্তক যুগাড় করিয়া সকলই ফাস করিয়া দিল। হা হা হা হা

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: