চিঠি দিব, প্রতিদিন, চিঠি দিব: খালেদা

নিজস্ব মতিবেদক

বৃহত্তর জামায়াতের বিএনপি শাখার মহিলা আমীর আপোষ হীন দেশনেত্রী বেগম খালেদা জিয়া সংসদ অধিবেশনে বক্তব্য কালে বলেছেন, চিঠি দিব, প্রতিদিন, চিঠি দিব।

মার্কিন যুক্ত রাস্ট্রের পতৃকা ওয়াশিংটন টাইমসে চিঠি লিখে জিএসপি সুবিধা বাতিলের আবদার করায় সংসদে সমালোচনার মুখমুখি হলে উত্তরে খালেদা জিয়া এ কথা বলেন।

বেগম জিয়া বলেন, কিছু কুলাংগার আমার নামে কুতসা রটায়, আমি নাকি মেটৃক পরিক্ষায় ইংরাজিতে লেটার পাই নাই। আমি সেই সব সালা ঘোচুদের উদ্দেশে বলতে চাই, ইংরাজিতে দুই চাইরটা লেটার লিখার জন্য মেটৃকে ইংরাজিতে লেটার পাওয়া লাগে না। লেটার পাওয়া আমার কাম নহে, লেটার দেওয়াই আমার কাম। ইংরাজ কবি উইলিয়াম সেক্সপীরও মেটৃকে ইংরাজিতে লেটার পান নাই। কিন্তু তিনি রচনা করেছেন অমর সাহিত্য মেকবেথ হেমলেট ওথেলু ইত্যাদি। রবী ঠাকুর ত ইস্কুলই পাশ দিতে পারেন নাই, কিন্তু গিতাঞ্জলী কাব্যর জন্য নোবেল চাহিয়া তিনি বিভিন্ন বিদেশী বেক্তির কাছে ইংরাজিতে পত্র লিখেই সফল কাম হয়েছিলেন। তাই মেটৃক পরীক্ষায় ইংরাজিতে লেটার পাওয়া কুন বিষয় নহে। আসল কথা হচ্ছে ইংরাজিতে লেটার লিখবার দক্ষতা, যা আমার আছে। ইয়ে ভি কোই বাত হায়, মহাফুজ আনাম সাথ হায়।

আবেগঘন কণ্ঠে বেগম জিয়া বলেন, তিরিশ বচ্ছর ধরে রাজনীতীর পাশাপাশি ইংরাজি অধ্যয়ন করে আসিতেছি। সেক্সপীর আমার পীর। টেনিশন পাঠ করে আমি টেনশন দুর করি। বায়রন আমার আপোষ হীনতার আয়রন। জর্জ বানাড শ আমি শয়ে শয়ে পাঠ করি। বিডিআরে যখন গুলাগুলি হচ্ছিল, আমি তখন বারান্দায় বসিয়া ফেয়ারঅয়েল টু আর্মস পাঠ করছিলাম। হেফাজতের তান্ডবের সময় পড়ছিলাম টারজান। ইংরাজির খোটা আমায় দিও না বাকশালীর দল। মাইকেল মধুসুদনের পর আমিই দেশে ইংরাজির জাহাজ।

ওয়াশিংটন টাইমস মারফত ওবামার কাছে পাঠান চিঠির দায় শিকার করে বেগম জিয়া বলেন, গুলাপী কাগজে গুটা গুটা মধুময় আখরে লিখেছি সে চিঠি। আমার চিঠি পাঠ করে ওবামা সারাটা দিন পংকজ উদাসের চিটঠি আয়ি হে আয়ি হে চিটঠি আয়ি হে গানটি উদাস হয়ে শ্রবন করেছে। তারপর দিছে জিএসপি বন্দ কইরা। আর আমার সংগে পাংগা লবি? আর আমার পুলাগেরে দেশ হতে খেদাবি? আর আমায় কেন্টনমেন্টের বাড়ি হতে ভাগাবি?

বাকশালকে সাবধান করে দিয়ে খালেদা জিয়া বলেন, শেখের বেটী হুশিয়ার। জিএসপির কথা পরে চিন্তা কর। সামনে আসছে আর্জেস গ্রেনেডের দিন। এইবার আর মিছ নাই। কাচ্চা চাবা যাউংগা।

4 Comments to “চিঠি দিব, প্রতিদিন, চিঠি দিব: খালেদা”

  1. ওস্তাদ ফাডায়হালছেন

  2. কিন্তুক মহাফুজ আনাম ক্যান কইল না “The quick brown fox jumps over the lazy dog”

  3. চখাম হইছে!

  4. ইংরাজির খোটা আমায় দিও না বাকশালীর দল। মাইকেল মধুসুদনের পর আমিই দেশে ইংরাজির জাহাজ।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: