বাজারে আসছে বিটি বেগুন, আতংকে ফরিদা আক্তার

নিজস্ব মতিবেদক

বেগুনের উৎপাদন বৃদ্ধি এবং কীট নাশকের বেবহার হ্রাসের লক্ষে নতুন প্রজাতির ‘বিটি’ বেগুন বাজারজাত করা হবে।

বুধবার বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত কার্য-অধিবেশনে এ কথা জানানো হয়। এ অধিবেশনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাসসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব উপস্থিত ছিলেন।

আর এ সংবাদ পেয়ে কান্নায় ভেংগে পড়েন বিশিষ্ঠ কৃষি বিপ্লবী ও বেগুন বিশেষজ্ঞ এবং বিশিষ্ঠ কবি, দার্শনিক ও হেকিমী চিকিতসক ফরহাদ মজহার লুংগির অবৈধ বান্ধবী ফরিদা আক্তার।

এক তাতক্ষনিক সংবাদ সম্মেলনে ফরিদা আক্তার বলেন, দেশে নেমে আসছে এক ভয়াবহ বিপর্যয়। বাজারে আসতে যাচ্ছে ব্রাহ্মন্যবাদী ভারতের চক্রান্তে উতপন্ন বিটি বেগুন। এ বেগুন গ্রাম বাংলার চিরাচরিত প্রিয় সব্জী দেশী বেগুনকে বাজার হতে হটিয়ে দিবে।

অতএব (হে জ্বীন ও মানুষ!) তোমরা তোমাদের প্রতিপালকের কোন নেয়ামতকে অস্বীকার করবে?

আবেগঘন কণ্ঠে ফরিদা আক্তার বলেন, বিটি বেগুন তৈয়ার করা হয়েছে বেগুনের জ্বীনে পরিবর্তন ঘটিয়ে। আল্লাহ পাক জ্বীন ও ইনসানকে সৃস্টি করেছেন যে উদ্দেশ্যে, সেই উদ্দেশ্য পন্ড করার জন্যই ব্রাহ্মন্যবাদী ভারত চক্রান্ত করছে। বেগুনের জ্বীনে পরিবর্তন করে তৈয়ার করা হচ্ছে এমন বেগুন, যা বেবহার করলে আমার নেয় সহজ সরল নারীরা দুরারগ্য বেধিতে আক্রান্ত হবে। যৌবনের প্রারম্ভ হতে শেমলা বরন বাংলা মায়ের ক্ষেত খামারে উতপন্ন সম্পুর্ন রুপে হালাল বেগুনের উপকারিতা থেকে তখন জাতি বঞ্চিত হবে।

কৃষি মন্ত্রনালয়ের প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করে ফরিদা আক্তার বলেন, তারা ভারতের সংগে ষড়যন্ত্র করে বিটি বেগুন দিয়ে ভদ্র বেগুন বিলুপ্ত করতে চায়। তারা দেশের শত্রু, নারীর শত্রু।

যুগ যুগ ধরে উতপন্ন ভদ্র বেগুনের প্রশংসা করে ফরিদা বলেন, যেন কাশফুলের নরম ছোয়া।

36 Comments to “বাজারে আসছে বিটি বেগুন, আতংকে ফরিদা আক্তার”

  1. De mair. Kintu it is very important for local consumers to have some basic education on genetically modified food which even phd-holders in our country don’t have. very important. Moti will be real moti if it can act on this. Public ke bolte hobe genetically modified food er good side, bad side gula ki ki..this is very important. Begun khawar jonnow-o bebohar kora hoy bujhte hobe.

  2. মজা দেবার জন্য আপনারা লেখেন, আমরা পড়ি। কিন্তু, আগেও বলেছি, এখনও বলি, কোনও নির্দিষ্ট ধর্ম কে কেন ব্যবহার করবেন। নিছক বিনোদনের পাতাই থাকুক না, বিতর্কের দরকার তো দেখি না। ( অতএব (হে জ্বীন ও মানুষ!) তোমরা তোমাদের প্রতিপালকের কোন নেয়ামতকে অস্বীকার করবে? ) – এই লেখাটা না থাকলে, খুব কি সমস্যা?

    • এই বেগুনও তো আল্লাহর সৃষ্টি। আপনে গোশ্যা করেন কেন?

    • ইসলামও মজা নেওয়ার জিনিস। ফালতু আজগুবি একটা বই নিয়ে যতো বাড়াবাড়ি।

    • I agree with Moti Mia. ”All religions must be tolerated, for every man must go to heaven in his own way”.

    • আপনার সাথে আমি ১০০% একমত।

    • মতিকন্ঠ সাধারণত কেবলই ফাজলামি না, বরং কোন না কোন জিনিসকে ‘পচায়’। আমি যদ্দুর বুঝলাম, এর মাধ্যমে যেসব ধার্মিক সবকিছুর মধ্যেই আল্লাহর নেয়ামত খুঁজে বেড়ায় (তরমুজের ভেতর আল্লাহু লেখা, লাউয়ের গায়ে আরবি লেখা, গাছের ডাল জড়াজড়ি করে আল্লাহু লেখা) ইত্যাদি স্বভাবকে ব্যঙ্গ করা হয়েছে। ঐসব লোকগুলা যখন যেখানেসেখানে ধর্ম নিয়ে টানাটানি করে ধর্মকে হাসির খোরাক করে, তখন আপনারা টের পান না তারা কি ক্ষতি করছে? মতিকন্ঠ পঁচালে তখন ঠিকই গায়ে লাগে? মতি আসলে জায়গা মতই খোঁচাতে জানে।

  3. moti miar sathe sohomot

  4. জিনগতভাবে বিকৃত খাদ্য পরিবেশ ও মানুষের স্বাস্থ্যের জন্য দীর্ঘমেয়াদে একটি বড় হুমকি। বিভিন্ন ইস্যুতে ব্যঙ্গাত্মক রচনা প্রকাশ করে থাকলেও বিকৃত জিন বেগুন, তার বিভিন্ন পার্শপ্রতিক্রিয়া সম্বন্ধে পরিপূর্ণ ধারণা না নিয়ে এধরনের রচনা বর্তমান সরকারের প্রতি মতিকন্ঠের একপেশে নগ্ন পক্ষপাতিত্ত্ব প্রকাশ করে।

  5. Ektu beshi e ki barabari hochhe na??
    Apni kon dhormer ta jani na ,jodi apni kono dhormo bissas koren ebong ta niye jodi keu aje baje kotha bole nischoi apnar valo lagbe na sutorang bibek buddhi khatiye kaj korben asha kori… @admin

  6. মতিকন্ঠ আমাদের প্রিয় বলেই অনুরোধ করছি কোরান শরীফের আয়াতটি এই সারকাজমের উরধে রেখে লেখা থেকে সরিয়ে নেয়া হোক,ধন্যবাদ।

    • দিল্লী কা লাড্ডু
      July 25, 2013 at 9:51 am

      কোনও লেখাতেই কোনও ধর্মের মানুষের সমস্যা হয় না, শুধু মুচুল্মান্দের সমস্যা হয়। আপ্নেদেরকে কোন হালায় কইছে, এই রমজান মাসে এই পেজে আইসা বেগুনের খবর পড়তে? oaw 😀

    • আল্লাহ আয়াত যেমন দিয়াছেন, বেগুনও দিয়াছেন। সবই আল্লাহ পাকের অপার মহিমা। ৯০% মোসলমানের দেশে রহমানুর রাহিমের বাণী সরাইতে বলার সাহস আপনে পাইলেন কইত্তে?

  7. প্রাণের জন্য ক্ষতিকর যে কোন কিছুই ব্যবহারের আগে বহুবার ভাবতে হবে। বিটি প্রাণের জন্য ক্ষতিকর, তা প্রমাণিত। বিটিকে বাংলার কৃষিতে সংযোজন না করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সমীপে অনুরোধ জানাই। অনুরোধ না মানলে প্রতিরোধ।

  8. কোনও লেখাতেই কোনও ধর্মের মানুষের সমস্যা হয় না, শুধু মুচুল্মান্দের সমস্যা হয়। আপ্নেদেরকে কোন হালায় কইছে, এই রমজান মাসে এই পেজে আইসা বেগুনের খবর পড়তে?

  9. আস্তে আস্তে মৈত্তাডারে ভালোই লেগে গেল। 🙂

  10. ভাই, শুধু কোরআনের আয়াতই জানেন???

  11. amio motimiar sathe ekmot. dekhen varote hindu dhormo byabohar kore kintu moulobadi, sontrasi ar opokormo kom hocche na, kintu kabol Islamer dikei keno sob khob? ar BT beguner byapare boli, genetically modified onek kichui desh theke onek purono shossho bilupto kore diyeche, jamon akhon ki oto beshi binni dhan hoy? Binni hoyto akhon kichu kichu hoy kintu dhaner je 127 ti deshiyo prokoron chilo (approx.) tara kothay? tader utpadon na kora hok, songrokkhon toh kora uchit? Jamon Chittagong er Khatta baiyun, eta kintu khub e sthaniyo ekti sobji chilo, seta akhon nei, ami asha korbo desher ei sompod gulo k rokkhar jonno amra socchar hobo, ami hocchi. Eder rokkha kora gele, amra hoyto aro valo genetically modified khadyo utponno korte parbo vobisshote, karon prakritik boichitroi amader gene prokoushole poth dekhay. Ar jodi kabol genetically modified jinish e khelam, tahole amader nijeder bolte thaklo ki???? (Kothatar kintu double meaning o ase!!!)

  12. মতিকন্ঠের কাছ থেকে এরকমটা অপ্রত্যাশিত

  13. MOTIKONTHO is a fun page. I don’t think they should bring religious quote to make it controversial. They must avoid importation of any religious materials from any religion. We enjoy this page and we don’t want it to die.

  14. Lala shafir ‘gelman’-ra Dekhi mothikontho pora theke comment korthe bestho.

  15. যাক মতির কল্যানে কিছু ছাগু চেনা যাচ্ছে।

  16. আপনাদের যদি ধর্ম মানতে সমস্যা থাকে, তা আপনাদের ব্যক্তিগত ব্যাপার । ইসলাম ধর্মের প্রতি আপনাদের এত চুলকানী কেন?? আরো অন্য ধর্ম আছে। ভাল লাগলে সেগুলো পালন করেন অথবা ধর্ম মানতে কষ্ট হলে চেপে যান। ধর্মের নামে অধর্মের প্রতিবাদ করা এক কথা আর অযথা অপ্রাসঙ্গিকভাবে ধর্মকে টেনে আনা অন্য কথা, আর এই পেজে রমজান মাসে আসব না কেন? ব্যাপারটা এরকম হল না, আপনি নগ্ন অবস্থায় আছেন আর অন্যকে বললেন চোখ বন্ধ রাখতে কিন্তু বস্ত্র পরিধান করাটা মনে হয় বিজ্ঞের কাজ এক্ষেত্রে। আমার এই উপমাটা যদি আপনার বোঝার বোধ থাকে তাহলে আর বিতর্কের কোন অবকাশ থাকে না।

    • পাভেল মেয়াভাই, আরো অন্য পেপার আছে। মতিকণ্ঠ ভালা না লাগলে ঐগুলি পড়েন। খারাপ লাগলে চাইপ্পা যান। চুলকানী উঠলে নেট বন্দ কইরা চুলকান। রমজান মাসে নেটে বাল না ফালাইয়া তারাবীর নামাজ পড়েন।

  17. পুনশ্চ: আপনারা বেদ হতে উদ্ধৃতি দিয়েছেন, গীতা, বাইবেল থেকে উদ্ধৃতি দিয়েছেন, কই এরকম তো হয়নি। আপনাদের sense of humor অসাধারন, “নাম না প্রকাশ করার শর্তে রনি বলেছেন” এরকম পোস্ট পড়ে হেসে মরে যাই, তাই একটু আসি চারপাশের অসঙ্গতির এরকম ব্যঙ্গ পড়তে। কিন্তু সবকিছুই যদি বিতর্কিত হয়ে পড়ে তাহলে যাই কোথায় বলুনতো?

    • ৯০% মোসলমানের দেশে গীতা বাইবেল আইল কইত্তে? কোরানের আয়াত শুনলেই খাউজানি উঠে কেন? বেগুন আল্লায় বানায় নাই?

  18. আমার ১৮+ ব্যঙ্গ নিয়ে অভিযোগ নেই, অভিযোগ অবিমৃষ্যকরণে।

  19. “Fabi-ayi ala” ayat shoranor kono dorkar nai, religious hypocrite ra nijera paper bair koruk with 100% halal jokes.

  20. মুমিন বান্দার নুনুভুতি দেখি উথলায় উঠেছে, রমজানে যখন জামায়াত শিবির হরতাল দিয়া পুটুতে বাশ দেয় তখন ঠিকই চুপ কইরা থাকে, সাইদী খানকির পোলা জখন নিজেরে মুফাসসিরে কোরান উপাধি দেয় তখন এগুলোর. নুনুভুতিতে প্রবলেম হয় না। এইখানে আসছে হাত মারতে!

  21. ওহে নুনুভুতি ওয়ালারা তোমাগো চোদনে তো কোথাও যাওয়ার জো নাই। কেন মজা চুদাইতে এইহানে আসান চোদাও। এইডা মজা চোদানোর জায়গা না।ঠাপানোর জায়গা। “লুংগিবাদ” এইহানে চুদাবা না।

  22. অসাধারণ!!!!!!!!! তবে তাই হোক।

  23. জি ভাই, আমার জামাত-বি এন পি এর চেয়ে অসুস্থ একটা পেজ না দেখলেও চলবে। মডারেটর, pls, এই কমেন্ট টা approve করবেন।

  24. এই জায়গায় ধর্মের কোন ক্ষতিটা হইসে বুঝতে পারতেসি না।কি জানি আমার হয়ত অতটা এলেম নাই। কিন্তু একটা কথা কই,সব কিছু এত জটিল কইরা দেইখেন না,সহজ করা বুজার চেষ্টা করেন…

  25. জনাববৃন্দ: মতিভাইয়ের কোনো পোস্ট বা পোস্টের অংশ মুছে ফেলার কোনো দরকার নেই। পারলে আপনারাও এরকম একটা নিউজ তৈরি করে ফেচবুকে ছেড়ে দেন। আমরাও ঝাঁপাই পড়ে লাইক মারবো। এইটা ইসলামের কুনো ক্ষতি করে কী করে না, এই তর্কে যাবার আগেই কাজটা করে দেখান। কে কী করবো কী করবো না, ক্যামনে করবো, এইটা না কইরা বুদ্ধি দিয়া কথা কন। যুক্তি দিয়া তর্ক করেন – কামে দিবো (উপদেশ না)।

  26. চখম হৈছে…

  27. koraner ayat na dila valo lagto

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: