এবার মারব কৃষির পুটু: তারেক জিয়া

লনডন মতিবেদক

বাংলাদেশকে সামনে এগিয়ে নিতে ‘পিছনের’ কথা ভুলে ‘সামনের’ দিকে দৃস্টি দেয়ার আহোভান জানিয়েছেন বৃহত্তর জামায়াতের বিএনপি শাখার আওলাদে আমীর, জাতীয়তাবাদী শক্তির ভবিষ্যত মালিক ও শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের যোগ্য উত্তরসুরী বড় গনতন্ত্র তারেক জিয়া।

বুধবার সন্ধ্যায় লনডনের গুমান হোটেলে দলের এক ইফতার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহোভান জানিয়ে বলেন, এবার মারব কৃষির পুটু।

তারেক জিয়া বলেন, রোজা রমজানের দিন, বেশী কথা বলব না। শুধু বলতে চাই, আমি গত সাড়ে ছয়টি বতসর ধরিয়া রোজা রাখিতেছি। ২০০৬ সালে শেষ সেহরীতে ভাল মন্দ খাইয়া চারশত ছুটকেছ রাখিয়া আসলাম সৌদী আরব। তারপর হতে চলিতেছে আমার উপাস থাকা। এখন একটি বড় সড় ইফতারের সময় সন্নিকট। ঠিক কিনা?

এ সময় উপস্থিত বিএনপি শাখার নেতা কর্মীরা ‘ঠিক’ ‘ঠিক’ বলে চিতকার করে উঠেন।

তারেক জিয়া বলেন, বাংলাদেশ নিয়া আমার চিন্তা ভাবনা লইয়া ইংরাজী ভাষায় একটি বই পযন্ত লিখা হইছে। বক্তব্য লম্বা করব না, আপনারা সবাই সেই বইটি খরিদ করিয়া পাঠ করিয়া লইবেন। তবে সংক্ষেপে শুধু বলতে চাই, কৃষি খাতে প্রচুর টেকাটুকা কামাই করার সুযুগ আমাদের আছে। ঠিক কিনা?

এ সময় উপস্থিত বিএনপি শাখার নেতা কর্মীরা আবার ‘ঠিক’ ‘ঠিক’ বলে চিতকার করে উঠেন।

পিছনের কথা ভোল: তারেক জিয়া

আবেগঘন কণ্ঠে বড় গনতন্ত্র বলেন, কৃষি ক্ষেত্রে প্রচুর ভর্তুকি দেওয়া হয়। এই ভর্তুকির টেন পারসেন্ট আমার হক্কের বখরা। কিন্তু কেমনে আদায় করব? দেশে কুটি কুটি চাষা। বাড়ি বাড়ি গিয়া টেন পারসেন্ট আদায় করা কঠিন হবে। বাবুনগরী আংকেলের মত আমার ত গ্রামীন বেংক নাই। তাই কৃষি কাজে বেবহৃত প্রধান তিন উপাদান চারা ও বীজ, সার ও কীটনাশক, সরঞ্জামের আমদানি ও বিতরন ব্যবস্থা পুনর্বিন্যাস করতে হবে। এমনভাবে বিন্যাস করতে হবে যাতে টেন পারসেন্ট ‘হাওয়া কর’ আদায় হয়।

তারেক জিয়া বলেন, উৎপাদন মুল্যের সঙ্গে ১০-১৫ শতাংশ লাভ ধরে বিক্রয় মুল্যের বাজার বেবস্থা তৈরি করতে হবে। এ থেকে ১০ শতাংশ আমি খাব, বাকিটা কৃষক-পুলিশ-বিএনপি কেডারবৃন্দ ভাগাভাগি করিয়া লবে।

স্বাধীন কৃষি বান্ধব মুল্য নির্ধারন কমিশন গঠন করার প্রয়োজনীয়তা তুলে ধরে তারেক জিয়া বলেন, এই কমিশন আমার হক্কের টেন পারসেন্ট কমিশনের বেপার সেপার সামাল দিবে।

কৃষির মাধ্যমে দেশের উন্নয়নে মনোযোগ দিতে আগ্রহ জানিয়ে কৃষকদের জীবন মানের উন্নয়নের কথাও বলেন বড় গনতন্ত্র। তিনি বলেন, এখন ঘরে বসে মুঠোফোনের মাধ্যমে টেন পারসেন্ট পরিশুধ করা যাবে। এতে করে আর কৃষককে কস্ট করে রাজধানীতে এসে হাওয়া ভবনের সামনে ভিড় করতে হবে না।

কৃষির প্রয়োজনীয় মূলধন কৃষকের কাছে সহজলভ্য করতে কৃষি বেংকের কার্যকারিতা বাড়ানোর ওপর জোর দিয়ে তারেক বলেন, নতুন কয়েকটা বেংকের লাইসেন্স লব। তুমাদের মধ্যে যারা আগ্রহী, টেকাটুকা লইয়া যুগাযুগ করিও।

সেই সঙ্গে দেশে কৃষি বিষয়ক তথ্য ভাণ্ডার তৈরি করার আগ্রহ প্রকাশ করে তিনি বলেন, কুথায় কুন চাষা টেন পারসেন্ট না দিয়া লাংগল ঠেলতেছে, তার সব হিসাব এই ভাণ্ডারে থাকবে।

এ ছাড়া সুন্দরবনে সাফারি পার্ক খুলার ঘোষনা দিয়ে তারেক জিয়া বলেন, সুন্দরবনে সাফারি পার্কে হাতি, গণ্ডার, জিরাফ প্রভৃতি ছাড়া হবে। সদরঘাট হতে সুন্দরবনে আরও দশ বারটি কোকো লঞ্চ চালু করা হবে। কুন চিন্তা নাই।

বক্তব্য শেষে তারেক জিয়াকে কদমবুশি করার জন্য উপস্থিত নেতাকর্মীদের মধ্যে মারামারি শুরু হয়।

9 Comments to “এবার মারব কৃষির পুটু: তারেক জিয়া”

  1. ১০% টেকা, bKash কইরা হেরে পাডানো হইলে, মন্দ অয় না! তয়, bKash এর নেটওয়ার্ক সিঙ্গাপুর পর্যন্ত থাকলে তেনারে আর কষ্ট কইরা নিজের পাডাইতে অইব না সিঙ্গাপুর…

  2. I have no doubt he will do it if he gets the chance.

  3. Haddi thakuk ar na thakuk, kisu manush konodin shoja hoy na. Ei betar manushikota and Iman will be forever ten percent.

  4. গরম লাগে, কারেন্ট নাই
    সুন্দরবন ধ্বংস করে বিদ্যুত কেন্দ্র চাই।

  5. কুথায় কুন চাষা টেন পারসেন্ট না দিয়া এরশাদের লাংগল ঠেলতেছে, তাতে বিম্পির কি?
    বেল পাকলে কাকের কি?
    তারেক চিল্লাইলে আমগো কি?
    @সুন্দরবন ধ্বংস করে বিদ্যুত কেন্দ্র চাই … ঐ মিয়া, ips এর নাম সুঞ্ছেন কুন দিন, সুন্দরবন ধ্বংস করতে আইছে।

  6. this is not a standard web news portal….. this is a foul Awami Voice…..heat this web portal…

  7. Ekaki ektu English shikho bujhcho? Nindey ful pindey.

  8. heat or hate.
    you see all awami voise?
    Anything goes against BNP/ SHAFI/ JAMAT are awami leagures?
    nonsense…(Razakarer baccha)

  9. khomotar loove BNP Pagol hoiya gese. Khaleda Tareker dhomoker poreo 900 BNP prarthi. Average 2 person BIDROHI (na BNP-r Biplobi) in each constituency for BNP in next election.
    Jamal prarthi- 0 (non-voter)
    AL prarthir jonno gono biggapon.
    Ershad JaPa-r Langol kandhe niya douuur.
    Oli aar Bodu mia- bura angul…

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: