১৮ বতসর হলে আর শিশু কমু না: মালাই লামা

নিজস্ব মতিবেদক

১৮ বছর বয়স পর্যন্ত সবাইকে ‘শিশু’ বলার ক্ষেত্রে আপত্তি জানিয়েছেন অর্থ মন্ত্রী মালাই লামা।

কাজ ও বিষয়ের ওপর ভিত্তি করে আলাদা আলাদা বয়সীদের নতুন করে সংজ্ঞায়নের জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়ে মালাই লামা বলেন, লাইনে আসুন।

রোববার রাজধানীর একটি হোটেলে ‘চাইল্ড ফোকাসড বাজেটিং ফ্রেমওয়ার্ক’ প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মালাই লামা বলেন, শিশুদের বয়স ভিত্তিক সংজ্ঞা নির্ধারন হইল গিয়া ইউনিসেফ, ডব্লিউএইচও, আইএলও এবং বিশ্ব বেংকের কাম। আমি বাংলাদেশের অর্থ মন্ত্রী, তাদেরকে কাম শিখানর টাইম আমার নাই। আমি শুধু বলতে চাই, শিশু নিয়া একটা বিরাট ‘কিন্তু’ আছে।

বিভিন্ন বয়সী শিশুদের শিক্ষার বিভিন্ন স্তরে অবস্থানের ভিত্তিতে তাদের পরিচয় তুলে ধরে অর্থ মন্ত্রী বলেন, ১৫ থেকে ১৮ বছর বয়সীদের সংজ্ঞা দেওয়া খুবই জটিল বিষয়। কেউ তাদের ছুট ভাবে, কেউ তাদের বড় ভাবে। এইখানে অনেক গুলি ‘কিন্তু’ আছে। তবে ১৮ বছর বয়সী কাউকে কুন ভাবেই শিশু হিসাবে কল্পনা করা যায় না।

আবেগঘন কণ্ঠে মালাই লামা বলেন, আমাদের অপু বিশ্বাস যখন চলচিত্রে নামল, তার বয়স ছিল মাত্র ১৬। কিন্তু তখনই সে বাজারে হাউকাউ ফালাইয়া দিছিল। এখন আপনারাই বলেন, সে কি শিশু আছিল? এইটা একটা বিরাট ‘কিন্তু’।

শিশু শিল্পী অপু বিশ্বাস, বয়স যখন ১৬

মালাই লামা বিশ্ব বেংক ও গ্রামীন বেংকের প্রতি কটাক্ষ করে বলেন, বেংকের লোকজন সবাইকে ছুট বানাইয়া রাখতে চায়, সে অপু বিশ্বাসই হউক আর ইউনূস বাবুনগরীই হউক। আমরা যারা বাস্তব লইয়া কাম করি তারা জানি, উভয়ই পাকিয়া ঝুনা ঝুনা হইয়া গেছে।

এ বিষয়ে দৃস্টি আকর্ষন করলে ইউনিসেফের প্রতিনিধি পেস্কেল ভিলনোভ মতিকণ্ঠকে বলেন, অপু বিশ্বাসের কয়েকটা সিনেমা আমি অবলোকন করেছি। সেখানে আসলেই বিরাট বিরাট ‘কিন্তু’ আছে। আমারও মনে হইতেছে শিশুর সংজ্ঞা শিঘ্র শিঘ্র পাল্টাইতে হবে। দুস্টামির একটা সীমা আছে।

7 Comments to “১৮ বতসর হলে আর শিশু কমু না: মালাই লামা”

  1. অপু বিশ্বাসের কয়েকটা সিনেমা আমি অবলোকন করেছি। সেখানে আসলেই বিরাট বিরাট ‘কিন্তু’ আছে। 😛

  2. অপু বিশ্বাস এর বয়স এখন নাকি ২০(দেখলে মনে হয় ৩০)! ক্যাটরিনার নাকি ২৩(দেখলে মনে হয় ৩৩)! এদের বয়স যদি এই ভাবে কমতে থাকে, আজ থেকে আমার বয়স ও আর ২৮ না। আমার বয়স এখন থেইকা ১৮!

  3. আমি খেলুম না!! এই মাইয়ার বয়স ২০ হইলে আমি গতকাইল মাত্র জন্ম নিছি!!

  4. মালাই লামা বিশ্ব বেংক ও গ্রামীন বেংকের প্রতি কটাক্ষ করে বলেন, বেংকের লোকজন সবাইকে ছুট বানাইয়া রাখতে চায়, সে অপু বিশ্বাসই হউক আর ইউনূস বাবুনগরীই হউক। আমরা যারা বাস্তব লইয়া কাম করি তারা জানি, উভয়ই পাকিয়া ঝুনা ঝুনা হইয়া গেছে।

    এ বিষয়ে দৃস্টি আকর্ষন করলে ইউনিসেফের প্রতিনিধি পেস্কেল ভিলনোভ মতিকণ্ঠকে বলেন, অপু বিশ্বাসের কয়েকটা সিনেমা আমি অবলোকন করেছি। সেখানে আসলেই বিরাট বিরাট ‘কিন্তু’ আছে। আমারও মনে হইতেছে শিশুর সংজ্ঞা শিঘ্র শিঘ্র পাল্টাইতে হবে। দুস্টামির একটা সীমা আছে। 😮

  5. আমার নেত্রকোনা জ্বলে ভিজে যাচ্ছে। 😦
    যাহোক,আমি কিন্তু এখনও শিশু। 😀

  6. মালাই লামা বিশ্ব বেংক ও গ্রামীন বেংকের প্রতি কটাক্ষ করে বলেন, বেংকের লোকজন সবাইকে ছুট বানাইয়া রাখতে চায়, সে অপু বিশ্বাসই হউক আর ইউনূস বাবুনগরীই হউক। আমরা যারা বাস্তব লইয়া কাম করি তারা জানি, উভয়ই পাকিয়া ঝুনা ঝুনা হইয়া গেছে।
    এ কাগু, আমি একডু কম বুজি, বোজাইয়া ভলেন… উভয়ই পাকিয়া ঝুনা … কুন দুইডা অপু বিশ্বাস এর দুইডা না অপু বিশ্বাস আর ইউনূস বাবুনগরী দুইডায়?
    😛

  7. সবার দূইডাই পাকছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: