আর বাংলাদেশে ফুন দিব না: বানকি মুন

জাতিসংঘ মতিবেদক

ভবিষ্যতে আর কখনও বাংলাদেশে টেলিফোন না করার অংগীকার বেক্ত করে জাতিসংঘের মহাসচিব দক্ষিন কুরিয়ার নাগরিক বানকি মুন বলেছেন, আর বাংলাদেশে ফুন দিব না। কানে ধরিয়া মাফ চাই, দুয়াও চাই।

আজ নিউইয়র্কে জাতিসংঘ কার্যালয়ে এ অংগীকার বেক্ত করেন বানকি মুন।

বানকি মুন বলেন, কয়েক দিন ধরিয়া নানা সমস্যায় ভুগতে আছিলাম। বাসায় পরিবার বলল, মনরোগ বিশেষজ্ঞ ও বাংলাদেশ জাকের পার্টির মহিলা নায়েবে আমীর সারা জাকেরকে টেলিফুন দিয়া আলাপ করতে। কিন্তু আমার ছেমছাং মুবাইল সেটটি একটি অভিশাপ। সারা জাকেরের পরিবর্তে শেখের বেটীর মুঠোফুনে কল দিয়া বসলাম। সে আমায় টেলিফুনে একশত একটি বিচার দিয়া বলল, বিএনপি শাখার মহিলা আমীর একটি ঘোচু। নির্বাচন করতে চায় না। আমরা দেশে উন্নয়ন করিয়া ফাটাইয়ালাইতাছি। আপনি কেমন আছেন?

আবেগঘন কণ্ঠে বানকি মুন বলেন, বহু কস্টে আধাটি ঘন্টা তাহার বকবক সহ্য করিয়া টেলিফুন রাখলাম। পরিবার বলল, শেখের বেটীকে যে ফুন করিলা, মেডাম জানলে গোসসা করবেন ত। আমি তখন আর্জেস গ্রেনেডের দিক দিয়া চিন্তা করিয়া তাড়াতাড়ি মেডামকে ফুন দিলাম। মেডাম বললেন, বাকশালের মহিলা আমীর একটি ঘোচু। আমরারে নির্বাচনে লইতে চায় না। তাই আমরা দেশটারে ফাটাইয়ালাইবাম। আপনি কেমন আছেন?

কানে ধরে প্রতিজ্ঞা করছেন বানকি মুন

কাদতে কাদতে বানকি মুন বলেন, দুই নেত্রীরে ফুন দিয়া ভাবলাম আমার দায়িত্ব শেষ, দুগগা ভাত খাই। কিন্তু আশা পুর্ন হল না। পল্লীবন্ধু এরশাদ, নোবেলবিজয়ী বাবুনগরী, শফিউল আলম প্রধান, বেরিষ্টার রাজ্জাক, মতিচুর রহমান আজমী, আবদুল জলিল অনন্ত, ইভা রহমান, সকলেই আমার মুঠোফুনে কল দিয়া বকাবকি শুরু করল। কেন আমি তাদের সংগে আলাপ না করিয়া দুই নেত্রীরে এক টেবিলে বসাইতে গেলাম। আমি যতই বলি ভাই রং নম্বর হইছে, তারা বিশ্বাসই করে না।

ছুটের হাতায় অশ্রু মুছে বানকি মুন বলেন, শেষে বুদ্ধি পরামিশের জন্য আমার বন্ধু মজিনা ফায়ারফক্সকে ফুন দিলাম। সে বলল, দুস্ত তুমি আর বাংলাদেশে ফুন দিও না। মুবাইল পাল্টাইয়ালাও। বাসা পাল্টাইয়ালাও। নামটাও পাল্টাইয়ালাও। একটা সুস্থ সুখী জীবন যাপন কর। পৃথীবির যেই দেশে বাংলাদেশ আছে, সেই দেশই ধ্বংস হইয়া গেছে।

কানে ধরে বানকি মুন বলেন, মজিনার কথাই আমার কথা।

5 Comments to “আর বাংলাদেশে ফুন দিব না: বানকি মুন”

  1. অস্থির হইয়াছে………

  2. পৃথীবির যেই দেশে বাংলাদেশ আছে, সেই দেশই ধ্বংস হইয়া গেছে। Sad but true 😥

  3. ভাই ,
    হাসতে হাসতে তো পেটের অবস্থা খারাপ 🙂

  4. Ha, ha, ha………………………………..

  5. আবেগঘন কণ্ঠে বানকি মুন বলেন, বহু কস্টে আধাটি ঘন্টা তাহার বকবক সহ্য করিয়া টেলিফুন রাখলাম।
    Excellent

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: