কমিশনের হার বৃদ্ধি করবেন তারেক

লনডন মতিনিধি

আগামী সংসদ নির্বাচনে জয় লাভ করে প্রধান মন্ত্রীত্ব গ্রহনের পর কমিশনের হার টেন পারসেন্ট হতে বৃদ্ধি করে ফিপটিন পারসেন্ট করার সিদ্ধান্ত নিয়েছেন বৃহত্তর জামায়াতে ইসলামীর বিএনপি শাখার আওলাদে আমীর, জাতীয়তাবাদী শক্তির ভবিষ্যত মালিক ও শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের যোগ্য উত্তরসুরী বড় গনতন্ত্র চিকিতসাধীন পলাতক তারেক জিয়া।

লনডনে তারেক জিয়ার ঘনিস্ট সুত্র হতে এ তথ্য জানা যায়।

তারেক জিয়ার ঘনিস্ট সুত্র মতিকণ্ঠকে নাম প্রকাশ না করার শর্তে বলেন, কিছুদিন পুর্বে সৌদী আরবে ওমরাহ আদায় করে দুবাইতে যাত্রা বিরতির সময় হোটেল বুর্জ আল আরবে দুপুরের খানা খাইতে গিয়াছিলেন বড় গনতন্ত্র। সে সময় পাকিস্তানের রাস্ট্রপতি আল্লামা আসিফ জারদারী ও পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই এর দুবাই শাখার আমীর মেজর জেনারেল আকরাম বার্কিও বুর্জ আল আরবে দুপুরের ভোজন করছিলেন। তারেক জিয়া ছিলেন এক টেবিলে, আসিফ জারদারী ছিলেন আরেক টেবিলে এবং জেনারেল বার্কি ছিলেন ভিন্ন টেবিলে। এ সময় জেনারেল বার্কি ‘হেল্ল মিষ্টার টেন পারসেন্ট’ বলে চিতকার করে কুশল জিজ্ঞাসা করলে আসিফ জারদারী ও তারেক জিয়া উত্তরে একযোগে ‘হেল্ল জেনারেল হাউ ডু ইউ ডু’ বলে সাড়া দেন। এই ঘটনা দেখে জেনারেল বার্কি হেসে লুটুপুটি খাওয়ার কারনে তারেক জিয়া অপমানিত বোধ করেন এবং ততক্ষনাত কমিশনের হার পরিবর্তনের সিদ্ধান্ত নেন।

ঘনিস্ট সুত্র বলেন, আগামী বতসর আর বড় গনতন্ত্রকে মিষ্টার টেন পারসেন্ট ডাকা যাবে না। উহা আসিফ জারদারীর নাম। বড় গনতন্ত্রকে মিষ্টার ফিপটিন পারসেন্ট ডাকতে হবে।

তারেক জিয়ার এ সিদ্ধান্তে বিশ্বে মিশ্র প্রতিক্রিয়া সৃস্টি হয়েছে। পাকিস্তানের রাস্ট্রপতি আসিফ জারদারি পাকিস্তান মতিনিধিকে নাম প্রকাশ না করার শর্তে বলেন, তারেক জিয়া সঠিক সিদ্ধান্ত লয়েছেন। ছুট এই পৃথীবিতে দুইজন মিষ্টার টেন পারসেন্ট থাকলে নানা সামাজিক সমস্যা দেখা দেয়। মিষ্টার ফিপটিন পারসেন্টকে আমি পয়েন্দাবাদ জানাই।

অর্থনীতী লয়ে চিন্তিত বাবুনগরী

এদিকে দেশের বেবসায়ী ও অর্থনীতীবীদগন তারেক জিয়ার এ সিদ্ধান্তে আশংকা প্রকাশ করে বলেছেন, কমিশনের হার ফিপটিন পারসেন্ট করা হলে অর্থনীতীতে বিপর্যয় দেখা দিতে পারে।

গবেষনা প্রতিষ্ঠান সিপিডি ও বিশ্ব বেংকের সুত্র নাম প্রকাশ না করার শর্তে মতিকণ্ঠকে বলেন, কমিশনের হার ফিপটিন পারসেন্ট হলে জাতীয় অর্থনীতীর প্রবৃদ্ধি ২% এ নেমে আসতে পারে। তবে বড় গনতন্ত্রের প্রবৃদ্ধি ৫০% এ পৌছাবে।

সদ্য গঠিত রাজনৈতিক দল বাবুনাগরিক শক্তির আমীর, বাংলাদেশের একমাত্র নোবেল বিজয়ী অর্থনীতীবীদ ও গ্রামীন বেংকের বিতাড়িত মালিক ড. মুহম্মদ ইউনূস বাবুনগরী মতিকণ্ঠকে একান্ত সাক্ষাতকারে নাম প্রকাশ না করার শর্তে বলেন, আইল কি কলিকাল, বড় গনতন্ত্র খুলে বাবুনগরীর চাল। যদিও আমি আঠার দলীয় জুটের সংগেই আছি, কিন্তু সাবধানের কুন মার নাই। আমার পয়লা পরথম নোবেলের টেন পারসেন্ট আমি চটের বস্তায় করিয়া বড় গনতন্ত্রের হাতে তুলিয়া দিছি। দ্বীতিয় নোবেল লইয়া মজিনার সংগে আলাপ আলচনা চলতেছে। এই বতসরের মধ্যে যদি উহা না পাই, তাহলে বর্ধিত কমিশনের হারের আঘাত আমায় সইতে হবে। আপনারা মেডামকে বলেন, উনি যেন কুন বেবস্থা নেন।

বেংককে বৃহত্তর জামায়াতের বিএনপি শাখার মহিলা আমীর বেগম খালেদা জিয়ার অপর সন্তান আরাফাত কোকো তার কমিশনের হার টেন পারসেন্ট হতে বর্ধিত করবেন কিনা, এ বেপারে এখনও কোন কিছু জানা যায়নি।

One Comment to “কমিশনের হার বৃদ্ধি করবেন তারেক”

  1. VOA, ager moto hosse na, chul nia kisu lakhen ….

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: