বাবুনগরীর পরামর্শ নিবেন কেমেরন

লনডন মতিনিধি

কতিপয় ইংরাজ কম্পানীর নিকট সিরিয়ার বাকশাল প্রেসিডেন্ট বাশার আল আসাদের কাছে রাসায়নিক অস্ত্র বিক্রির লাইসেন্স প্রদানের কারনে বিরুধী দলীয় সংসদ সদস্যদের তোপের মুখে পড়ে সদ্য গঠিত রাজনৈতিক দল বাবুনাগরিক শক্তির আমীর, বাংলাদেশের একমাত্র নোবেল বিজয়ী অর্থনীতীবীদ ও গ্রামীন বেংকের বিতাড়িত মালিক কায়েদে নোবেল ড. মুহম্মদ ইউনূস বাবুনগরীর পরামর্শ লওয়ার ঘোষনা দিয়েছেন যুক্ত রাজ্যের প্রধান মন্ত্রী ডেভিড কেমেরন।

রবিবার রাত্র কালে নিজ বাসভবনে আয়জিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষনা দেন কেমেরন।

ডেভিড কেমেরন বলেন, সিরিয়ার প্রেসিডেন্ট আসাদ নিজের দেশে যুদ্ধ লাগাইয়া দেওয়ার পর কতিপয় ইংরাজ কম্পানী আমার ১০ ডাউনিং ষ্ট্রীটের অফিসে আসিয়া বলল, হাই ডেবিড, হোয়াসাপ? আমি বললাম, জেন্টুলমেন, এই সুযুগ। বন্দুক গুলাগুলি আর্জেস গ্রেনেড যা পার সিরিয়ায় রপ্তানী কর। এই যুদ্ধ যদি সামনের জুম্মার মধ্যে বন্দ হয়ে যায়, বেবসা বানিজ্যের সকল চাঞ্ছ শেষ হয়ে যাবে। তারা আমায় বলল, গুলি বন্দুকের বেবসা আমরা করি না। আপনি লাইছেন দিলে সিরিয়ায় কিছু পটাশিয়াম ফ্লুরাইড ও সডিয়াম ফ্লুরাইড রপ্তানী করিয়া দুটু পাউন্ডের মুখ দেখতে পারি। আমি বললাম, কুন প্রবলেম নাই। গো এন্ড মেক সাম মানি ইউ ব্লাডি। তারা আমায় কিছু টেকাটুকা দিয়া চলিয়া গেল। তারপর ত নানা কাজ কাজিয়ার ঝামেলায় আর তাদের সংগে আলাপ হল না। সেইদিন শুনি আসাদ ঘোচু নিজের জনগনের উপর নার্ভ গেস বোমা ফালাইছে। আমি সংসদে গিয়া বললাম, চল আমরা সিরিয়া এটাক করি। সংসদ সদস্য গুলু এক একটা অমানুষ। তারা আমায় মিডিল ফিংগার দেখাইয়া সেই বিল নাকচ করিয়া দিল। আর আজকে তারা বলতেছে আসাদ ঘোচুর ফালান নার্ভ গেসে বেবহৃত ফ্লুরাইড নাকি আমার দেওয়া লাইছেন ধারী কম্পানীগুলু রপ্তানী করিয়াছে। এখন তারা আমায় জবাবদিহী করতে বলে।

আবেগঘন কণ্ঠে কেমেরন বলেন, আপনারাই বলেন, ফ্লুরাইডের গায়ে কি আমার নাম লিখা? আসাদ খানকির পুলা কি না কি গেস মারছে, আর সংসদ সদস্যরা পুটু মারতে চায় আমার। আমরা কি এই যুক্তরাজ্য চেয়েছিলাম?

বিপদে কেমেরন

সংসদ সদস্যদের তোপের মুখ থেকে উত্তরনের জন্য ইউনূস বাবুনগরীর পরামর্শ নেওয়ার পরিকল্পনার কথা জানিয়ে কেমেরন বলেন, উনি অর্থনীতী, রাজনীতী, কুটনীতী, সব কিছুতেই বস লোক। তার উপর পাইছেন নোবেল, ওবামার ফৃডম পদক, কংগ্রেসের সোনা ও ফরবেশ মেগাজিনের দরবেশ খেতাব। এমতাবস্থায় পরামিশ দেওয়ার জন্য উনিই সঠিক বেক্তি। শুনলাম উনি বাবুনগরী সেন্টারে বিভিন্ন রাজনীতীবীদদের বুদ্ধি পরামিশ কুচিং দিতেছেন। বেরিষ্টার কামাল, ঘেঁটুপুত্র কাদেরা, জেনারেল ইব্রাহীম ও সুশীল মাহমুদুর ইতিমধ্যে তার নিকট পরামিশ নিয়া উপকৃত হইয়াছেন। আমিও নিব।

এ বেপারে ড. বাবুনগরীর সংগে যোগাযোগ করা হলে তিনি মতিবেদককে মুঠোফোনে হাসতে হাসতে বলেন, আমি কারও কাছে যাই না, রাজনীতীবীদরাই আমার কাছে আসেন।

3 Comments to “বাবুনগরীর পরামর্শ নিবেন কেমেরন”

  1. Ager moto valo hoy na.

  2. হাই ডেবিড, হোয়াসাপ?

  3. হাই ডেবিড, হোয়াসাপ?

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: