ছবি তোলা হারাম ঘোষনা দেওবন্দের, হেফাজতে উদ্বেগ

হাটহাজারী আল-মতিবেদক

ছবি তোলাকে ‘হারাম’ ঘোষনা করেছে ইংরাজ ইষ্ট ইন্ডিয়া কম্পানী কতৃক স্থাপিত ভারতের বিখ্যেত দেওবন্দ মাদ্রাসা।

মাদ্রাসার উপাচার্য বা মোহতামিম মুফতি আবদুল কাশেম নোমানী এই ফতোয়া দিয়ে বলেছেন, ইসলাম কোনোভাবে ভিডিও বা ফটকে স্বিকৃতী দেয় না।

সংবাদ সংস্থা প্রেস ট্রাষ্ট অফ ইন্ডিয়াকে মুঠোফোনে দেওয়া এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ফট তুলা সম্পুন অনৈসলামিক। পুনম পান্ডে, সানি লিওনি প্রভৃতি নারী ফট তুলিয়া তুলিয়া ইসলামের বারটা বাজাইতেছে। আমার দেওবন্দ মাদ্রাসার হলে হলে কুমলমতি তালেবে এলেমদের কম্পিউটার ভর্তি পুনম-সানির মারাত্মক সব ফট।

আবেগঘন কণ্ঠে আবদুল কাশেম নোমানী বলেন, পরিচয়পত্র বা পাসপোর্টের প্রয়োজন ছাড়া অন্য কোনো ক্ষেত্রে ছবি তোলাকে ইসলাম বৈধতা দেয় না।

পরিচয়পত্র বা পাসপোর্টে ছবি তোলাকে ইসলাম কেন বৈধতা দেয়, এ প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে নোমানী বলেন, বুঝেনই ত।

পরিচয়পত্র বা পাসবপোর্টে ছবি তোলাকে পবিত্র আল-কুরআন বা আল-হাদিসের কোথায় বৈধতা দেওয়া হয়েছে, এমন প্রশ্নের জবাবে হাসতে হাসতে আবদুল কাশিম নোমানী বলেন, দক্ষিন এশিয়ায় আমি যা বলব সেইটাই ইসলাম। কুরআন হাদিসে ত হেলিকপ্টারের কথাও বলা নাই, তাই বলিয়া কি আমরা মাঝে মাঝে হেলিকপ্টারে চড়ব না?

সৌদী আরবে মক্কায় ছবি তোলার ক্ষেত্রে কোনো ধরনের বিধিনিষেধ নেই। সেখান থেকে বিভিন্ন টেলিভিশন চেনেলেও হজের সম্পুর্ন প্রক্রিয়া এবং নামাজ সরাসরি সম্প্রচারিত হয়ে আসছে, এমন তথ্য তুলে ধরা হলে মুফতি নোমানী বলেন, সৌদী আরব দক্ষিন এশিয়ায় পড়ে না। আমার ফতোয়া শুধু দক্ষিন এশিয়ার ইসলামের জন্য প্রযোজ্য। সৌদী আরব নিয়া বেশী কথা বলতে চাই না কারন আমার দেওবন্দ মাদ্রাসার টেকাটুকা সৌদী হইতেই আসে। সৌদীর পুটুতে আংগুল দিয়া লছ খাইতে চাই না। মাঝে একবার তাহাদিগের সহিত বেয়াদবী করছিলাম, এক শেখের বেটা আমায় মুঠোফুন মারিয়া বলছিল, নোমানী, পুনরায় এইরুপ বেদ্দপি করিলে তুমার জন্য আর No Money। ফতুয়া দিতে গিয়া ফতুর হইবার কি দরকার?


সানি লিওনির হারাম ছবি

এদিকে তেতুল তত্ত্বের প্রবর্তক ও হাটহাজারী মাদ্রাসার মালিক হেফাজতে ইসলামের আমীর আল্লামা রাজ শাহ আহমদ শফীর নিয়ন্ত্রনাধীন হাটহাজারিস্তানে দেওবন্দ মাদ্রাসার মুফতির ফতোয়ার খবর ছড়িয়ে পড়লে এলাকায় চরম উদ্বেগ ও উতকণ্ঠা দেখা দেয়।

হেফাজতে ইসলামের নায়েবে আমীর জুনায়েদ বাবুনগরী মুঠোফোন মতিকণ্ঠকে বলেন, এতদিন আমরা ইন্টারনেট হতে বার্মার রোহিংগা, থাইলেন্ডের রোহিংগা, আফৃকার রোহিংগাদিগের মারামারির ফট ডাউনলড করিয়া ফটশপে এডিট করিতাম। তারপরে বলিতাম মতিঝিলে হেফাজতের উপর বাকশালী রেব, পুলিশ ও রজনীকান্তের আক্রমনে ৫০ হাজার মুজাহিদ নিহত ও ৫০ হাজার মুজাহিদ আহত হইয়াছে। সেই ফটশপী ফট ইন্টারনেটে আমাদের হেফাজত কর্মীরা ছড়াইয়া দিত, মানবাধিকার কর্মী ‘কানাবাবা’ শুভ্র সেই ছবি নিজের রিপটে দিত, কারওয়ানবাজার সর্দার মতিচুর রহমান সেই রিপটের কথা রিপিট করিত। এখন যদি ফট তুলা হারাম হইয়া যায়, আমরা ফটশপে কি এডিট করিব, কানাবাবা কি রিপট দিবে, মতিচুর রহমান কি রিপিট করিবে?

আবেগঘন কণ্ঠে বাবুনগরী বলেন, দেওবন্দ মাদ্রাসা একটি অভিশাপ। তারা আমায় গাছে তুলিয়া মই কাড়িয়া লইল।

দেওবন্দ মাদ্রাসার ফতোয়ার প্রতিক্রিয়ায় ১১০% অরাজনৈতিক সংগঠন ‘হেফাজতে মাহমুদুর’-এর আমীর ও কারওয়ানবাজার সর্দার মতিচুর রহমান আজমী বলেন, ফট তুলা হারাম, কিন্তু ফট দেখিয়া আরাম। দিনের পর দিন রাতের পর রাত আমরা পুনম পান্ডে ও সানি লিওনির ছবি লইয়া কাজে ও কামে বেস্ত ছিলাম। আমাদের গাছে তুলিয়া দেওবন্দের মুফতি নোমানী মই কাড়িয়া লইতে চায়। আমরা এই ফতোয়া পুন বিবেচনার জন্য জোর দাবী জানাইতেছি।

10 Comments to “ছবি তোলা হারাম ঘোষনা দেওবন্দের, হেফাজতে উদ্বেগ”

  1. ছবি তুলা হারাম তা আমরা সবাই জানি। হাদিসে আছে, যে ঘরে কুকুর বা কোন প্রানীর ছবি থাকে সেই ঘরে রহমাতের ফেরেস্তা প্রবেশ করে না।
    প্রতিবেদনে আল্লামা বাবুহগরীর যে কথা উল্লেখ করা হয়েছে তা কত টুকু গ্রহণযোগ্য তা দেখার বিষয়। ছবি তোলা হারাম, আর ভিডিও তো বলারই প্রয়োজন নাই। আমার

  2. এই লাইনে আমি হাসি চেপে রাখতে পারি নাই; “তারপরে বলিতাম মতিঝিলে হেফাজতের উপর বাকশালী রেব, পুলিশ ও রজনীকান্তের আক্রমনে ৫০ হাজার মুজাহিদ নিহত ও ৫০ হাজার মুজাহিদ আহত হইয়াছে।”

  3. ফট তুলা হারাম, কিন্তু ফট দেখিয়া আরাম

  4. They need briefing on technology and civilisation

  5. তফাজ্জল হোসেন নামের এই গাধাটা এখানে কেন? ওর তো আমার দেশ অথবা সংগ্রামের সাইটে বসে থাকার কথা !!! কিয়ের মধ্যে কি পান্তা ভাতে ঘি !!!!

  6. সানি লিওনির হারাম ছবি অতি উত্তম হইছে। send more হারাম ফটু।

  7. Vondo potrika tar vondami kotha-b arta

  8. তফাজ্জল হোসেন নামের এই গাধাটা এখানে কেন? I enjoyed the comment much more than the article. Thnx

  9. lol me too

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: