নির্বাচন গ্রহনযগ্য হয় নাই: বাম জট

নিজস্ব মতিবেদক

দেশে ৪২ বছর যাবত কখনো এর লেজুড় ধরে কখনো ওর ধামা ধরে রাজনীতীতে ধুকে ধুকে টিকে থাকা এবং বড় বড় বুলি সমৃদ্ধ চাপাবাজি ছাড়া একটি গুপ্ত কেশও উতপাটনে বের্থ ও সম্পুর্ন ভাবে জন বিচ্ছিন্ন ও জনসমর্থনহীন কয়েকটি বামপন্থি দলের কয়েক জন নেতা এক সাংবাদিক সম্মেলনে বাংলাদেশে গত কালের নির্বাচন গ্রহনযগ্য হয় নাই বলে মন্তব্য করেছেন।

সম্মেলনের শুরুতে লাল রঙের ঘাটতির কারনে কম রেড উপাধি প্রাপ্ত খালেক বলেন, এই নির্বাচন গনতান্ত্রিক হয় নাই। গনতন্ত্রের মর্যাদা আজ ভুলুন্ঠিত। দেশে গনতান্ত্রিক মুল্যবধ প্রতিষ্ঠা করতে আমরা বামপন্থিরা বদ্ধ পাগল… থুক্কু, বদ্ধ পরিকর। বামনেতা মতিচুরের প্রথম আলু আছে আমাদের সাথে। আমরা পাকিস্তান ও জামাতিদের স্বার্থ রক্ষায় পরক্ষ ভুমিকা রাখছি বলে আজ অনেকে আমাদের বামাতি বলে ডাকে। ডাকায় ভুল নাই। তবে চক্ষু লজ্জা তেগ করে আমরা ত আর প্রত্যক্ষ ভুমিকা পালন করতে পারি না!

আমাদের মতিনিধি তাদের কাছে জানতে চান, গনতন্ত্র নিয়া আপনাদের মাথা বেথা কেন? সমাজতন্ত্রে ত গনতন্ত্র নাই। সমাজতান্ত্রিক দেশগুলতে নির্বাচনের নামে এক দলীয় প্রহসন অনুষ্টিত হত, সেগুলও ত কোনভাবেই গনতান্ত্রিক ছিল না – এই মন্তব্যের জবাবে আলী আহসান মোহাম্মদ মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, সমাজতন্ত্র নামের ধর্মের সাথে গনতন্ত্র নামের রাজনীতী মিশাবেন না। কারন দেশের আর্থ সামাজিক বাস্তবতার প্রেক্ষাপটে পুজিবাদি ও সাম্রাজ্যবাদি কর্পোরেট বেনিয়াদের গনতান্ত্রিক মুল্যবধের যে অবক্ষয় তা সমাজতান্ত্রিক চেতনার ডিকন্সট্রাকশনাল ফরমেটে রিকন্সিলিয়েশন সম্পর্কিত প্রস্তাবনার আলোকে…

এ পর্যায়ে মতিকন্ঠ প্রতিনিধি তার কাছে মাফ চেয়ে তাকে থামতে অনুরধ করেন। তখন তিনি বলেন, আপনি কি বামপন্থি? তাইলে আমার কথার ভিত্রে বাম হাত ঢুকান কেন? মনে রাইখেন, বাম হাতের কাজ সব আমাদের এখতিয়ারে।

মতিনিধি তাদের আরো প্রশ্ন করেন, আপনারা বলে থাকেন, দুনিয়ার মজদুর এক হও। কিন্তু দেশের মুস্টিমেয় কয়েক বামপন্থিকেই ত আপনারা ঐক্য বদ্ধ করতে পারেন না। এমন মন্তব্যের পিঠে প্রাক্তন তবে পুনরায় নব্য বাম মাহচুদুর রহমান মান্না বলেন, আমরা মজদুরদের এক করার কথা বলেছি, বামপন্থিদের এক করার কথা ত বলি নাই। মজদুর আর বামপন্থি – দুইটা আলাদা বেপার না?

হাপুস নয়নে কাদতে কাদতে হাহাকারঘন কন্ঠে তারা বলেন, কার্ল মার্কস কেপিটেল লিখেছিলেন আমাদের জন্যে। কিন্তু সেই কেপিটেল আজ কার পকেটে? কার বেংকে?

এদিকে সংবাদ সম্মেলন শেষে বাইরে অপেক্ষমান প্রাক্তন এক বামনেতা মতিনিধিকে ডেকে বলেন, কথাটা কাউরে কইতে পারি না, তবে আপনাদের পত্রিকায় ছাপাইয়া দিয়েন। আমি আগে এগো দলে আছিলাম। তাই জানি, বামপন্থি অর্থাৎ বা-ম-প-ন-থি হইল গিয়া – বাস্তবতাবিযুক্ত মস্কো পিকিং নেওটা থিয়রিবাজ।

16 Comments to “নির্বাচন গ্রহনযগ্য হয় নাই: বাম জট”

  1. টিপিকেল মতিবেদন নহে, তবে মজাদার।

  2. bamderke amon bash deoai dorkar.

  3. দেশে একমাত্র আওয়ামী লীগ ছাড়া সব খারাপ, দুষ্টু। তারা খালি আওয়ামী লীগের পুটুতে আঙ্গুল দ্যায়। আওয়ামী লীগ যে তার পুটু ইন্ডিয়ার কাছে বেচে দিয়েছে, এবং পুটু মারা খাওয়ার মইধ্যে যে বিমলানন্দ আছে, এইটা কেন তারা বুঝে না? যাহ্‌ দুষ্টু কোথাকার !

    • Tumi really ekta bokachoda…tumi tomar putu jei sthane dia ascho,seikhane mara khao.bangladeshe ledaite aiso na..nijer pith bachaite khali varot re tano kan?? dom thakle nijer putu nije samlao

  4. দেশে একমাত্র আওয়ামী লীগ ছাড়া সব খারাপ, দুষ্টু। তারা খালি আওয়ামী লীগের পুটুতে আঙ্গুল দ্যায়। আওয়ামী লীগ যে তার পুটু ইন্ডিয়ার কাছে বেচে দিয়েছে, এবং ইন্ডিয়ার কাছে পুটু মারা খাওয়ার মইধ্যে যে বিমলানন্দ আছে, এইটা কেন তারা বুঝে না? যাহ্‌ দুষ্টু কোথাকার !

    • ৭১ সাল থেকে একই প্যাচাল শুনে আসছি আওয়ামী লীগ ইন্ডিয়ার দালাল।

  5. ভীষণ বাজে হয়েছে। নতুন সংবাদলেখক এপয়েন্ট হয়েছে নাকি?

  6. kuttar baccha….Bam ki sob awami dalal mone koris??r anti-awami ktha bolle sob jamat sibir!!!

  7. যখন একটি মহানির্বাচন হয়ে গেলো, তখন মতিকণ্ঠের খুঁজে নির্বাচন না করা সিপিবি-বাসদের বক্তব্য নিয়েই তামাশা করা প্রমান করলো এরা ভাদাই। বাআলের সাথে থাকায় ইনু-মেননরা নমস্য, তা যে যাই বলুক না কেন। মতিকণ্ঠ কী জয়!!! জয় বাংলা… বাআলের কামলা…

  8. ar awamiligue ke falaya chudle kemon hoy?

  9. বামদের োয়া মারার সাথে সাথে মতিকন্ঠে কাছ থেকে গতকালকের ব্যাপক জাল ভোটের ব্যাপারে কিছু আশা করেছিলাম 🙂

  10. বাংলার বাম নপুংসকদের বাক্যবাগীস তত্ত্ব কপচানো ভাবটা সঠিক ভাবেই তলে ধরেনছেন।

  11. ফাটিয়ে দিয়েছো বস! বামদের যে কি জ্বলা জ্বলবে অনুমান করতে পারছি 😉
    সমাজতন্ত্র নামের ধর্মের সাথে গনতন্ত্র নামের রাজনীতী মিশাবেন না। মোক্ষম কথা।
    তবে বামপন্থি অর্থাৎ বা-ম-প-ন-থি হইল গিয়া – বাস্তবতাবিযুক্ত মস্কো পিকিং নেওটা থিয়রিবাজ, একদম বুল’স আই।

  12. he he he
    “বাবা ছেলেসহ বিজয়ী প্রার্থীর ৩ সমর্থককে কুপিয়ে হত্যা ।
    হামলার শিকার ও হামলাকারী উভয় পক্ষই আওয়ামী লীগের নেতা-কর্মী ও সমর্থক। ” – CHODACHUDI suru hoa gase already.
    sobai ke e bash den pori moja pai. kintu ABBA der nia lekhte khub kosto hoy apnader….

  13. অমর্ত্য সেন কি মতিকন্ঠে লিখে নাকি? আনন্দবাজারে তার সাক্ষাতকার তো মতিকন্ঠের এই রিপোর্টের সুশীল ভার্সন বলে মনে হল। মজার কথা হচ্ছে এই যে মতিবেদন ছাপা হয়েছে ছয় তারিখে, আর তার সাক্ষাতকার আট তারিখে 😀

    আনন্দবাজারের লেখার লিংক- http://www.anandabazar.com/archive/1140108/8edit3.html

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: