রোহিংগাদের চিন্তায় রাতে ঘুমাচ্ছেন না বাবুনগরী

নিজস্ব মতিবেদক

বিশ বছর আগে মিয়ানমার হতে বাংলাদেশে পলায়ন করে আসা শরনার্থী রোহিংগাদের চিন্তায় রাতে ঘুমাতে পারছেন না সদ্য গঠিত রাজনৈতিক দল বাবুনাগরিক শক্তির আমীর, বাংলাদেশের একমাত্র নোবেল বিজয়ী অর্থনীতীবীদ ও গ্রামীন বেংকের বিতাড়িত মালিক ‘অর্থনীতীর সানি লিওনি’ কায়েদে নোবেল ড. মুহম্মদ ইউনূস বাবুনগরী।

গতকাল ওয়াশিংটনে আরাম দায়ক বিলাস বহুল হোটেল কক্ষে আয়জিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরেন কায়েদে নোবেল।

বাবুনগরী বলেন, আমার বাড়ি চট্টগ্রাম। রোহিংগারা আমার দুসম্পর্কের আত্মীয়। ছুটকালে আমি ইস্কুলের ছুটিতে বহু বার আরাকানে বেড়াইতে গেছি। বড় হয়ে জানতে পেরেছি, আমি রোহিংগা রাজবংশের সন্তান। নোবেল পদক পাওয়ার পর রোহিংগারা আমায় আনুস্ঠানিক ভাবে নিজেদের রাজা ঘোষনা করে। মিয়ানমারের অভিশাপ মগ সুন্দরী অং সান সুচি আমায় ঠাট্টা করিয়া ডাকে রোহিংগা রাজ। কিন্তু ইহা কুন মশকরার বিষয় নহে। রোহিংগাদের ভাল মন্দ চিন্তা করার দায়িত্ব রোহিংগাদের রাজা হিসাবে আমি এড়াইতে পারি না।

বাকশালের হাতে দেশে গনতন্ত্র নিহত হওয়ার পর রোহিংগাদের নিরাপত্তা নিয়ে চিন্তায় চিন্তায় রাতে ঘুম না হওয়ার কথা তুলে ধরে ইউনূস বলেন, রাতে ঘুম আসে না। ছটফট করি। খালি মনে হয়, যদি সহিংসতায় কুন রোহিংগা বেথা পায়?


মার্কিনীদের উপর চাপ প্রয়গ করছেন বাবুনগরী

অবিলম্বে দেশ হতে বাকশালকে উতখাতের জন্য সপ্তম নৌবহর পাঠানর জন্য মার্কিন যুক্তরাস্ট্র সরকারের উপর চাপ প্রয়গ চালানর কথা জানিয়ে আবেগঘন কণ্ঠে কায়েদে নোবেল বলেন, মার্কিনীদের চাপের উপর রাখতে হবে। নাহলে শান্তি মিলবে না। চাপেই শান্তি।

বৃহত্তর জামায়াতের খানকির পোলা নেতা কর্মীদের হাতে সংখালঘু নির্যাতনের প্রসংগ তুলে ধরা হলে বাবুনগরী বলেন, ছুটকাল হতে দেখতেছি হিন্দু বদ্ধু কেরেস্তান মাইরের উপরে আছে। আমি যে বতসর শান্তিতে নোবেল পাইলাম সে বতসরও তারা মাইরের উপর ছিল। ইহা নতুন কিছু নহে। রোহিংগারা মাইর খাইলে আমায় খবর দিও। কুথায় কুন গ্রামে দুই চারশ হিন্দু মাইর খাইছে তা নিয়া আমায় কেন মাথা ঘামাইতে হবে?

One Comment to “রোহিংগাদের চিন্তায় রাতে ঘুমাচ্ছেন না বাবুনগরী”

  1. মার্কিনীদের উপর চাপ প্রয়গ করছেন বাবুনগরী :v :v :v Epic!

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: