ইউ ন নাথিং, পুটু: মকসুদ

নিজস্ব মতিবেদক

রাজনীতীবীদদের প্রতি ক্ষোভ প্রকাশ করে ইতিহাসে বিনা মুল্যে আংগুল না দেওয়ার আহোভান জানিয়ে উপমহাদেশের বিখ্যেত ইতিহাসবীদ, কলামিষ্ট ও গান্ধীবাদী আন্দোলনের প্রবাদ পুরুষ সৈয়দ আবুল মকসুদ বলেছেন, ইতিহাসকে বিনা পয়সার রাজনীতীর বাইরে রাখুন।

শুক্রবার সকালে নিজ বাস ভবনে আয়জিত এক সংবাদ সম্মেলনে এ আহোভান জানান মকসুদ। এ সময় তার পোষা ছাগল পুটু সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

ইতিহাসবীদ মকসুদ বলেন, কয়েক মাস ধরিয়া শুরু হইছে এক নতুন খেল। আমরা যারা উপমহাদেশের বিখ্যেত ইতিহাসবীদ, কলামিষ্ট ও গান্ধীবাদী আন্দোলনের প্রবাদ পুরুষরা আছি, তাহাদের কুন পাত্তা না দিয়া, তাহাদের সংগে পরামিশ না করিয়া, তাহাদের উপযুক্ত হাদিয়া না দিয়া কতিপয় রাজনীতীবীদ দেশে ও বিদেশে বসিয়া ইতিহাসে বিনা মুল্যে আংগুল দিতেছেন।

আবেগঘন কণ্ঠে মকসুদ বলেন, এভাবে চলতে পারে না।


ইতিহাসে আংগুল দিতে হলে ইতিহাসবীদকে মুল্য দিতে হবে

অশ্রু মুছে সৈয়দ আবুল মকসুদ বলেন, আগে ভাবতাম শুদু পাঠকই আমায় সস্তা পায়। কিন্তু এখন দেখতেছি রাজনীতীবীদরা আমায় মাগনা পাইতেছেন। একাত্তরের রেম্ব জিয়া ভাইকে দেশের প্রথম রাস্ট্রপতি বানান হইল, কিন্তু কুন অনুস্ঠানে বক্তিতা বিবৃতীর ডাক পাইলাম না। বংগবন্ধু মুজিব ভাইকে দেশের প্রথম অবৈধ প্রধান মন্ত্রী বানান হইল, কিন্তু লনডনে যাওনের টিকেট ত দুরের কথা, ধানমন্ডি হতে গুলশান যাওনের পেট্রল খরচটাও হাতে আইল না।

হুহু করে কেদে উঠে মকসুদ বলেন, উপমহাদেশের বিখ্যেত ইতিহাসবীদ হইয়াও যদি একটু আদর, একটু কদর না পাই, তাহলে চলিব কিরুপে? রাজনীতীবীদরা আগে অর্থনীতীর টেন পারসেন্ট খাইতেন, সাংগপাংগদেরও এক দুই পারসেন্ট খাওয়ার তৌফিক দিতেন। কিন্তু এখন উনারা ইতিহাসের ফিপটিন পারসেন্ট খাইতেছেন, আমাদিগকে কিছু না দিয়া।

আবেগ দমন করে গান্ধীবাদী আন্দলনের অগ্র সেনানী বলেন, ইতিহাসকে ‘হাওয়া’ করিয়া দিতে চান ভাল কথা। কিন্তু সে কাম পেশাদার ইতিহাসবীদ দিয়া করান। নিজের চুল যেমন নিজে কর্তন করা ঠিক নহে, নিজের ইতিহাসও নিজে ‘হাওয়া’ করা ভাল নহে। দুই চার হাজার পাউন্ড এদিকে ঠেলিয়া দিন। কুথায় কারে বসাইতে হবে, সব ঠিক করিয়া দিব।

আবার হুহু করে কেদে উঠে মকসুদ বলেন, পপেশনালদের পিছন থেকে গুলি করা মানায় না মাষ্টার।

এ সময় মকসুদের পোষা ছাগল পুটু উসখুস করে উঠলে মকসুদ তাকে ধমক দিয়ে বলেন, ইউ ন নাথিং, পুটু। উইন্টার ইজ কামিং।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: