বেস্ত আছি: আমিষুল

সাহিত্য মতিনিধি

বাংলাদেশের বিতর্কিত এভারেষ্ট সাটিফিকেট বিজয়ী পর্বত কারবারী ও বাংলার কলম্বাস মুসা ইব্রাহীমের নৌকায় চড়ে বাংলা চেনেল পাড়ি দেওয়ার কেলেংকারী বিষয়ে একাত্তর টিভির প্রতিবেদন প্রকাশ হওয়ার পর নতুন করে বেস্ত হয়ে পড়েছেন প্রভাবশালী এলাকা কারওয়ানবাজারের উপসর্দার, মুসা ইব্রাহীমের ঘনিষ্ট বন্ধু ও আইভরী কোষ্ট ফিরত উপন্যাসিক মার্কেজে কারওয়ানবাজার আল্লামা আমিষুল হক ওরফে পুটুনদা।

আজ এক সংবাদ সম্মেলনে পুটুনদা তার বেস্ততার কথা জানান।

সংবাদ সম্মেলনে আমিষুল হক বলেন, বাংলার কলম্বাস মুসা ইব্রাহীমের একটি ভিডু একাত্তর টিভিতে সম্প্রচার হয়েছে। প্রাচীন যুগে কৃষ্টফার কলম্বাস তিনটি নৌকা নিয়া আটলান্টিক চেনেল পাড়ি দিয়া আমেরিকা মহাদেশ আবিস্কার করেছিলেন। কেউ তাহাকে গালি দেয়নি, তাহার বদনাম করেনি। আমেরিকার রেড ইন্ডিয়ানরা তাহাকে ফুলের মালা দিয়া বরন করেছিল। আর আমরার মুসা ইব্রাহীম যখন তিনটি নৌকা নিয়া বাংলা চেনেল পাড়ি দিয়া সেন্ট মাটিন আবিস্কার করল, সবাই তাকে গালি দেওয়া শুরু করল। আমরা জাতি হিসাবে এমন কেন?

আবেগঘন কণ্ঠে পুটুনদা বলেন, বাংলার কলম্বাস মুসা ইব্রাহীম সেন্ট মাটিনে পাড়া দিয়াই বলছিলেন, সব কাজেই কিছু ডিপিকাল্টিজ থাকে। মুসার কাজে সর্বাপেক্ষা বড় ডিপিকাল্টিজ হইতেছে বাংগালী জাতি। তারা শুদু ছুট ছুট বেপারে বড় বড় গন্ডগুল করে।


বলদের পুটু ও কারওয়ানবাজারের উপসর্দার আমিষুল হক পুটুনদা (বাম হতে পঞ্চম)

সাতার কেটে চেনেল পাড়ি দেওয়ার সময় নৌকায় উঠে সিংহ ভাগ পথ অতিক্রম করাকে ঠগবাজী বলা যায় কিনা, এ প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে মার্কেজে কারওয়ানবাজার বলেন, এখন বেস্ত আছি। কুন কথা বলব না। অজন্তা ইলরায় পাহাড়ের গায়ে খুদাই করা নেংটা মেয়েছেলের ছবি দেখতে চাইলে দেখাইতে পারি। বাংলার কলম্বাসের বেপারে ন কমেন্টস।

নিজেকে কারওয়ানবাজারের মার্কেজ ঘোষনা দিয়ে আমিষুল হক বলেন, আমি যদি বলি আমি বাংলার মার্কেজ, জনগন হাসাহাসি করবে, কারন বাংলায় আখতারুজ্জামান ইলিয়াস রয়েছেন। আমি যদি বলি আমি অংপুরের মার্কেজ, জনগন হাসাহাসি করবে, কারন অংপুরে সৈয়দ শামসুল হক রয়েছেন। কিন্তু আমি যদি বলি আমি কারওয়ানবাজারের মার্কেজ, তাহলে কেউ হাসাহাসি করবে না। কারন কারওয়ানবাজারে আমায় লইয়া হাসাহাসি করলে চাকরি নট।

হাসতে হাসতে পুটুনদা বলেন, পু!

2 Comments to “বেস্ত আছি: আমিষুল”

  1. বলদের পুটু ও কারওয়ানবাজারের উপসর্দার আমিষুল হক পুটুনদা (বাম হতে পঞ্চম). 😛 Classic!

  2. কোন বলদের কথা বলছেন, উপরের বসাটা না নীচের দাঁড়ানোটা?

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: