আমারে কি রুনালদ পাইছ: বাবুনগরী

নিজস্ব মতিবেদক

ইসরাইলের হামলায় হতাহত ফিলিস্তিনের গাজাবাসীদের জন্য নিজের নোবেল পুরস্কারের টেকাটুকা নিঃশর্ত দানের গুজবকে ফুতকারে উড়িয়ে দিয়ে সদ্য গঠিত রাজনৈতিক দল বাবুনাগরিক শক্তির আমীর, বাংলাদেশের একমাত্র নোবেল বিজয়ী অর্থনীতীবীদ ও গ্রামীন বেংকের বিতাড়িত মালিক ‘অর্থনীতীর সানি লিওনি’ কায়েদে নোবেল ড. মুহম্মদ ইউনূস বাবুনগরী বলেছেন, আমারে কি রুনালদ পাইছ? নোবেলের টেকা কেন ফিলিস্তিনিদের দিব?

আজ মিরপুরের কাশিমবাজারে অবস্থিত কুঠিবাড়ির গদি গ্রামীন বেংক ভবনের একাংশ জবর দখল করে স্থাপিত ‘বাবুনগরী সেন্টারে’ আয়জিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন বাবুনগরী।

সংবাদ সম্মেলনে ইউনূস এক শ্রেনীর সাংবাদিকদের প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেন, তুমাদের মধ্যে এক শ্রেনীর সাংবাদিকের খাইয়া কুন কাম নাই। তারা গত কয়েক দিন ধরিয়া খালি গাজার হতাহত ফিলিস্তিনিদের জন্য দান খয়রাতের নিউজ ছাপাইতেছে। এই পযন্ত খৃষ্ঠানু রুনালদ, লিওনেল মেসি ও নেইমার উহাদের বিশ্ব কাপ ফুটবলের আয় রুজগার সকলই ফিলিস্তিনিদের জন্য খয়রাত দিয়া দিয়াছে। এখন জনগন দাবী তুলছে, আমারেও আমার নোবেল পুরস্কারের আয় রুজগার ফিলিস্তিনিদের জন্য দিয়া দিতে হবে।

আবেগঘন কণ্ঠে বাবুনগরী বলেন, এইটা কি মামুর বাড়ি পাইছ?


বাবুনগরী ইজ নট খৃষ্ঠানু রুনালদ

সাংবাদিকদের ধিক্কার দিয়ে অর্থনীতীর সানি লিওনি বলেন, ২০১৬ সালে মার্কিন যুক্ত রাস্ট্রে রাস্ট্রপতি নির্বাচন হবে। সেই নির্বাচনে আমার ছুটবেলার বন্ধু হিলারি রডহাম ক্লিনটন খাড়াইতেছে। ইসরাইলের সমালুচনা করিয়া গত সাত দশকে কুন বেডা অথবা বেডি মার্কিন যুক্ত রাস্ট্রের প্রেসিডেন্ট হইতে পারে নাই। আর আজ তুমরা আমায় ঠেলতেছে ফিলিস্তিনে ইসরাইলের হামলার প্রতিবাদ করতে, আমার নোবেলের টেকা গাজার হাসপাতালে দান করতে। এই কাম করলে হিলারির সংগে আমার মধুর বন্ধুত্বে ভাংগন ধরবে। তুমরা কি তাই চাও?

টেবিলে চাপড় দিয়ে রাগারাগি করে ইউনূস বাবুনগরী বলেন, আমি ২০০৬ সালে শান্তিতে নোবেল পাইয়ালাইছি। আমার শান্তি ২০০৬ সাল পযন্ত। এর পর দুনিয়ার কুন শান্তির ঠেকা আমার নাই। ইসরাইলের কাজ ইসরাইল করেছে, বম ফুটাইছে গাজায়, তা বলে ইসরাইলে নিন্দা সে কি বাবুদাকে শোভা পায়?

হাসতে হাসতে ইউনূস বলেন, পুর্বে মগ মহারানী অং সান সু চি ত মার্কিন প্রেসিডেন্ট ওবামাকে চুম্বন দিয়া বেড়ায়। উহাকে গিয়া বল না কেন? পশ্চিমে নোবেলভাই অমর্ত্য সেন ইলেকশনের আগে আগে নরেন্দ্র মদীরে কত গালাগালি দিল। উহাকে গিয়া বল না কেন? সব শান্তি কি একা আমি অর্থনীতীর সানি লিওনি সামলাব?

নিজের নোবেলের টেকাটুকা দিয়ে অনেক মধুর পরিকল্পনা থাকার কথা জানিয়ে বাবুনগরী বলেন, ফুটবল খেললে আমিও ফিলিস্তিনে টেকা দিতাম। কিন্তু বল খেলাটা পাকিস্তান আমলেই তওবা করিয়া পরিত্যেগ করছি। আমার নোবেল আমি খাব, একলা একলা দরজা বন্দ করে খাব।

ক্ষুদ্র ঋন প্রয়জন হলে ফিলিস্তিনকে তার সংগে যোগাযোগের আহোভান জানিয়ে ইউনূস বলেন, খয়রাতের লাইনে আমি নাই। ক্ষুদ্র ঋন লাগিলে বলিও।

খৃষ্ঠানু রুনালদ, লিওনেল মেসি ও নেইমারকে ধিক্কার জানিয়ে বাবুনগরী বলেন, তুমাদিগের টেকাটুকা ফিলিস্তিনে না দিয়া যদি আমার কুন তহবিলে দান করিতে, কত ফিলিস্তিনি শিশুর দারিদ্র দুর করতে পারতাম। হাইড্রজেন বমা বুঝ, বেবসা বুঝ না।

5 Comments to “আমারে কি রুনালদ পাইছ: বাবুনগরী”

  1. হাইড্রজেন বমা বুঝ, বেবসা বুঝ না।

    RIP হেলাল হাফিজ :v

  2. ফিলিস্তিন অর্থনীতীর সানিলিউনের থেকে ক্ষুদ্র রীন নিলেই পারে তারপর খালি শান্তি আর শান্তি।

  3. ইউনুছ বাবুনগরীর খেলা সামনে বন্ধু জেতার পর

  4. বাবুনগরী 🙂 🙂

  5. ইসরাইলের কাজ ইসরাইল করেছে, বম ফুটাইছে গাজায়, তা বলে ইসরাইলে নিন্দা সে কি বাবুদাকে শোভা পায়?

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: