মালালার নোবেল জয়ে অসন্তুষ্ট ইউনূস

নোবেল মতিবেদক

তালেবানের গুলি খাওয়া পাকিস্তানী কিশোরী মালালা ইউসুফজাইকে নোবেল পুরস্কার দেওয়ায় রাগারাগি করেছেন সদ্য গঠিত রাজনৈতিক দল বাবুনাগরিক শক্তির আমীর, বাংলাদেশের একমাত্র নোবেল বিজয়ী অর্থনীতীবীদ ও গ্রামীন বেংকের বিতাড়িত মালিক ‘অর্থনীতীর সানি লিওনি’ কায়েদে নোবেল রোহিংগা রাজ ড. মুহম্মদ ইউনূস বাবুনগরী।

আজ ওয়াশিংটনের একটি অভিজাত হোটেলের আরাম দায়ক বিলাস বহুল কক্ষে আয়জিত সংবাদ সম্মেলনে এ রাগারাগি করেন কায়েদে নোবেল।

সংবাদ সম্মেলনে ‘অর্থনীতীর সানি লিওনি’ বলেন, দক্ষিন এশিয়ায় নোবেল বিতরনে নোবেল কমিটি চরম অদক্ষতার পরিচয় দিতেছে। ইহা মটেও কাম্য নহে।

ক্ষুব্ধ কণ্ঠে রোহিংগা রাজ বলেন, মগের মুল্লুকে আমরা বান্দভী অং সান সু চি বছরের পর বছর ঘরের মধ্যে আটক রহিয়া শান্তিতে নোবেল পাইয়ালাইল। ভারতে আমার বন্দু অমর্ত্য সেন অর্থনীতী নিয়া বছরের পর বছর গবেষনা করিয়া পুস্তক লিখিয়া বক্তিতা দিয়া অর্থনীতীতে নোবেল পাইয়ালাইল। আর আজ নোবেল কমিটি নোবেল দিল তালেবানের গুলি হজম করা মালালারে।


আমায় দুসরা নবেল কাব দোগে?

হুহু করে কেদে উঠে বাবুনগরী বলেন, আর ইহাদের পাশে আমায় দেখ। গৃহবন্দী থাকা ত দুরের কথা, ফেসিবাদী শেখের বেটী আমায় গ্রামীন বেংকের গদি হতে ঘেটী ধরিয়া বিদায় করার পরও সরকারী বাড়িতে গায়ের জুরে বসবাস করতেছি। গৃহবন্দীর দৌড়ে সু চির সংগে কুনদিন পারব না। অর্থনীতী বিষয়টা কম বুঝি বলিয়া এই বিষয়ে কুন পুস্তক লিখার ভরসা পাই না। অর্থনীতীর পুস্তক লিখার দৌড়ে অমর্ত্য সেনের সংগে কুনদিন পারব না। আর বাংলার তালেবানরা আমায় গুলির বদলে গুলদস্তাঁ দেয়। গুলি হজমের দৌড়ে মালালার সংগে কুনদিন পারব না।

অশ্রু মুছে বাবুনগরী বলেন, উহাদিগের পাশে আমায় একটি খামাখা নোবেলভাই মনে হয়।

অবিলম্বে দ্বীতিয় নোবেল পুরস্কার হস্তান্তরের দাবী জানিয়ে ইউনূস বলেন, এক নোবেল দিয়া আট বছর টানলাম। আর কত? ইস ওয়াক্ত তো আমায় দুসরা নোবেল দেনা চাহিয়ে।

মালালাকে বেবসা বানিজ্য সাবধানে করার পরামর্শ দিয়ে ইউনূস বলেন, নোবেল যখন পাইয়ালাইছ, এখন একটু সাবধানে থাক। একা একা খেতে চাও, দরজা বন্দ করে খাও। যে দেশে বাকশাল আছে, সে দেশে কভু বেবসা খুলিও না।

7 Comments to “মালালার নোবেল জয়ে অসন্তুষ্ট ইউনূস”

  1. emon vabe khobor lekche mone hoiteche je repoter er shathe yunus er shathe bap dada r sotruta….

    • আপনাদের মতো রসকষহীন লোকদের দেখলে বাঙালি হইয়া জন্মানোর জন্য আপসোস হয়!

  2. বড় বেশী পক্ষপাতদুষ্টতা। জাফর ইবাল বেল ল্যাবে কাজ করা লোক হলেও, তাকে নিয়ে ধার্মিকরা যেরকম “জাফর ইকবাল জাতিকে কী দিয়েছে” মার্কা কথা বলতো, এটাও সেরকম হয়েছে। যেন জাফর ইকবাল বিরোধীরা চায় জাফর ইকবাল আরো বড় কিছু করে দেখাক। ঘটনা যে তা না তা বুঝতে অসুবিধা হয়না তাদের হকিংস পক্ষে না যাওয়ায়। হকিংস যত বড়ই কাজ করুক না কেন, যেহেতু সে ধর্মের পক্ষে না, সুতরাং তার বিরুদ্ধেও বলা যায় “হকিংস মানবজাতিকে কী দিয়েছে”।

    এই মনোবৃত্তি গ্রহণযোগ্য না। তা যদি মতিকন্ঠে সুপার রাইটারের কাছ থেকে আসে, তাহলেও না। ইউনুস যদি অর্থনীতিতে বড় বই লিখতেনও, মালালার মত গুলি খেতেনও তাহলেও কী রাজনৈতিক কারণে তাকে অপদস্থ করতে চাওয়া পক্ষ ক্ষান্ত দিত এই ভেবে যে উনি সহি নোবেল পেয়েছেন? না।

    অর্থনীতিতে নোবেল পাওয়া অমর্ত্য অর্থনীতিতে বিকট বই লিখেছেন কিন্তু শান্তিতে নোবেল পাওয়া ইউনুস কেন অর্থনীতিতে বই বিকট লেখেননি, এ প্রশ্ন অর্থহীন। বহু সাহিত্য পুরস্কার পাওয়া হুমায়ুন আহমেদ কেন রসায়নে বিকট বই লিখে রসায়নে পুরস্কার পেলেনন না এ প্রশ্ন যেমন অর্থহীন ঠিক তেমনই।

    বাংলার তালেবানরা ইউনুসকে গুলদস্তাঁ কবে দিয়েছে জানতে পারিনি। শাহবাগ আন্দলোনের আগে শিবির যেরকম পুলিশকে গুলদস্তাঁ দিয়েছিলো সেরকম কিছু কী ঘটেছে? আমি বোধহয় মিস করেছি। যদি তা হয়েও থাকে, তাহলেও স্মরণ করিয়ে দিতে চাই যে সেই গুলদস্তাঁ দেয়া শিবির পরে পুলিশকে রাস্তায় ফেলে কী করেছিল। ইউনুস যদি বাংলার তালেবানের সাথে ঐ রকম ফুল নেয়ানেয়ি করে থাকেন তাহলেও উনি নিস্তার পাবেননা। ধর্মশাস্ত্রবিরোধী সমকামীতার পক্ষে বিবৃতি দিয়েছেন ইউনুস।

    • শাহবাগ আন্দোলনের আগে শিবির পুলিশকে গুলদস্তা দিবে কেন? শাহবাগ আন্দোলন কি শিবির চালু করেছিল নাকি?

  3. Ato khobor chaile ai page a aiso ken.. Moti alu potol poro .. baal iha binodun ..

  4. কমেন্টগুলু দেখে বুঝা যায় আবালেরাও আজকাল মতিকণ্ঠ পড়ে। =)) =)) =)) =))

  5. হায় হায় এই পেইজেও ছাগু খানকির পুলারা ঢুকে গেছে!!!!

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: