আন্তর্জাতিক সম্প্রদায়কে পাশে পাচ্ছেন না রানা ও মোসলেম

নিজস্ব মতিবেদক

বেবসায়ী হত্যার অপরাধে মৃত্যুদণ্ড প্রাপ্ত ফাঁসির আসামী নারায়নগঞ্জের বন্দর উপজেলার কলাগাছিয়ার বাসিন্দা মোহাম্মদ রানা ও মোসলেম উদ্দিন আন্তর্জাতিক সম্প্রদায়কে পাশে পাচ্ছেন না।

আজ সোমবার নারায়নগঞ্জের ১ নম্বর অতিরিক্ত জেলা ও দায়রা জজ মামুনুর রশীদ কলাগাছিয়ার বেবসায়ী নজরুল ইসলামকে হত্যার অপরাধে রানা ও মোসলেমের মৃত্যুদণ্ড ঘোষনা করেন।

রায় ঘোষনার সময় রানা ও মোসলেম পলাতক ছিলেন।

এ বেপারে রানা ও মোসলেমের আইনজীবী নাম প্রকাশ না করার শর্তে বলেন, রানা ও মোসলেম আন্তর্জাতিক সম্প্রদায়কে পাশে পাচ্ছে না।

এমনেষ্টি ইন্টারনেশনালের প্রতি ক্ষোভ প্রকাশ করে রানা ও মোসলেমের আইনজীবী বলেন, রাজাকারের ফাসি হইলে উহারা চিল্লাপাল্লা শুরু করিয়া দেয়। চিঠি লেখিয়া বলে উহারা মৃত্যুদণ্ডের বিরুদ্ধে। এদিকে আমার দুই মক্কেলের যে ফাসি হইল, উহাদের কুন আওয়াজ নাই।

এ বেপারে এমনেষ্টি ইন্টারনেশনালের লন্ডন শাখার আমীর আব্বাস ফয়েজের সংগে যোগাযোগ করা হলে তিনি হাসতে হাসতে বলেন, আওয়াজ যে দিব, আমাদিগের হাদিয়া কুথায়? মানবাধিকার কি বলদের পুটু দিয়া বাইর হয়?

এ সময় হিউমেন রাইটস ওয়াচের দক্ষিন এশিয়া শাখার আমীর ব্রেড এডামস আব্বাস ফয়েজের হাত হতে মুঠফুন কেড়ে নিয়ে মতিবেদককে বলেন, একশ দুইশ মানুষ মারতে না পারলে আমরা আসামীর মানবাধিকার চুদি না। রানা আর মোসলেমকে গিয়া বলেন উহারা যেন শহীদ আবদুল কাদের মোল্লা ভাইয়ের নেয় চার পাচশ মানুষ মারিয়া টেকাটুকা লইয়া আমাদিগের সংগে যুগাযুগ করে। একজন মানুষ খুন করিয়া মানবাধিকার পাওন যাইত না।

যুক্তরাজ্যের সাবেক দীপু মনি সাইদা হোসেন ওয়ারশির সংগে যোগাযোগ করা হলে তিনি হাসতে হাসতে বলেন, বাকী চাহিয়া লজ্জা দিবেন না।

মার্কিন যুক্তরাস্ট্রের ভ্রাম্যমান রাস্ট্রদুত স্টিফেন রেপের সংগে যোগাযোগ করা হলে তিনিও হাসতে হাসতে বলেন, আরে ইহা কি আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল পাইছ নাকি যে আওয়াজ দিব? নারায়নগঞ্জের বিচার শতকরা ১০০ ভাগ স্বচ্ছ, নিরপেক্ষ ও আন্তর্জাতিক মানের হইছে। মামুনুর রশীদ জজ ভাইকে আমার হইয়া সালামালিকুম বলিয়েন।

ইউরুপী ইউনিয়নের দুত পিয়েরে মেয়াদুনের কার্যালয়ের সংগে যোগাযোগ করা হলে তার কার্যালয়ের জন সংযোগ কর্মকর্তা হাসতে হাসতে বলেন, বাকশালের যুদ্ধাপরাধী মবারকের ফাসি নিয়াই কুন কথা বলতেছি না, আর তুমরা আইছ নারায়নগঞ্জের রানা আর মোসলেমের ফাসি লইয়া। আপীল বিভাগে মুজাহিদের ফাসি পাক্কা হইলে আসিও, তখন দেখিও আমরা মৃত্যুদণ্ডের কত বড় বিরুধী।

One Comment to “আন্তর্জাতিক সম্প্রদায়কে পাশে পাচ্ছেন না রানা ও মোসলেম”

  1. “আমাদিগের হাদিয়া কুথায়? মানবাধিকার কি বলদের পুটু দিয়া বাইর হয়?” এবং “একশ দুইশ মানুষ মারতে না পারলে আমরা আসামীর মানবাধিকার চুদি না।” – দুইটা লাইন-ই আন্তর্জাতিক মানের ওস্তাদি বয়ান হইছে!

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: