জংলা অপেক্ষা মংলা অধিক গুরুত্বপুর্ন: শাজাহান

নিজস্ব মতিবেদক

তেলের টেংকার ডুবে গিয়ে সুন্দরবনে ক্ষতিকারক ফার্নেস অয়েল ছড়িয়ে পড়ার পর নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, সুন্দরবনরে সিটিএন। জংলা অপেক্ষা মংলা অধিক গুরুত্বপুর্ন।

রবিবার নিজ বাসভবনে আয়জিত এক সংবাদ সম্মেলনে শাজাহান খান এ কথা বলেন।

পরিবেশ নিয়ে উদ্বিগ্ন নানা মহলের প্রতি ক্ষোভ প্রকাশ করে শাজাহান মন্ত্রী বলেন, সবাই খালি কয় পরিবেশ পরিবেশ। আরে সালা ঘোচুর দল, আমরার যে লক্ষ লক্ষ লিটার ফার্নেস অয়েল ডুবিয়া নস্ট হল, তার কি হইবে?

হুহু করে কেদে উঠে মন্ত্রী শাজাহান বলেন, আমরার একটি টেংকার যে ডুবিয়া টুকরা হইল, কুন সালা আসিয়া কুন সমবেদনা জানাইল না। মংলা বন্দরের নেয় গুরুত্বপুর্ন একটি বন্দর এক সপ্তাহ ধরিয়া অচল পড়িয়া রইছে, কেউ কুন পাত্তা দেয় না। সকলে সুন্দরবনের কাকড়া-মাকড়া আর ডলফিন লইয়া বেকুল। আরে তৈলের কারনে ডলফিনের সমস্যা হইবে কেনে? তুমরা কি শীতকালে নারিকেল তৈল বেবহার কর না? নারিকেল তৈল আর ফার্নেস তৈল পরস্পর খালাত ভাই। তবে কেন এই হানাহানি?


সুন্দরবনরে সিটিএন: শাজাহান

অশ্রু মুছে শাজাহান বলেন, সবাই খালি বলে সুন্দরবনের মধ্যে দিয়া জাহাজ চলে কেনে। আর আমি বলি জাহাজ চলার রাস্তার দুই কুলে সুন্দরবন গজাইল কেনে।

পরিবেশ ও বন মন্ত্রনালয়কে কঠর হুশিয়ারী জানিয়ে শাজাহান বলেন, সুন্দরবনের ভিতরে যত নদী খাল আছে উহার মালিক আমার মন্ত্রনালয়। কাজেই সময় থাকতে তুমরা তুমাদের জংগল অন্য কুথাও লইয়া যাও। আমরার নদীর দুই পাশে থাকতে হইলে আমরার তালে চলতে হইবে। নদীতে তৈল পড়বে, কয়লা পড়বে, সিমেন্ট পড়বে, পসাব পায়খানা সব পড়বে। ডলফিন যদি আমরার নদীতে বাচিয়া থাকতে চায়, এইসবের সংগেই বাচিতে হইবে। পসন্দ না হইলে ডলফিন লইয়া চলিয়া যাও।

হাসতে হাসতে শাজাহান বলেন, সুন্দরবনকে বাচানর জন্য আমার কুন মাথাবেথা নাই। সুন্দরবনের টেকাটুকা খায় পরিবেশ ও বন মন্ত্রনালয়ের মঞ্জু ও জেকব। আর আমি খাই জাহাজ ও বন্দরের টেকা। তাই আমার কাছে জংলা অপেক্ষা মংলা অধিক গুরুত্বপুর্ন। মংলা বন্দর বন্দ থাকলে আমারও টেকাটুকা লছ। অতএব যত তাড়াতাড়ি তুমরার সুন্দরবন আমার মংলা বন্দর হইতে সরাইতে পার, তত মংগল।

তেলের কারনে সুন্দরবনে ইরাবতী ডলফিনের মৃত্যুর কথা তুলে ধরলে শাজাহান খান বলেন, হায়াত মউত আল্লাহর হাতে। আর মংলা বন্দর ও সুন্দরবনের মধ্য দিয়া জাহাজ চলাচল আমার হাতে। তুমরার ইরাবতীরে বলিও আমায় মাসে মাসে টেকাটুকা দিতে, তবেই তাহার দেখভাল করব।

টেংকার হতে ছড়িয়ে পড়া তিন লক্ষ লিটার ফার্নেস অয়েল ভক্ষন বাবদ ক্ষতিপুরন চেয়ে শাজাহান বলেন, তিন লক্ষ লিটার তৈলের দাম না পাইলে ইরাবতী ডলফিনের নামে মামলা করিব।

শেলা নদীতে ছড়িয়ে পড়া তেলের প্রসংশা করে শাজাহান মন্ত্রী বলেন, আমার শেলা নদীর জল দেখতে কাল ছান করিতে লাগে ভাল যৌবন ভাসিয়া গেল তেলে।

3 Comments to “জংলা অপেক্ষা মংলা অধিক গুরুত্বপুর্ন: শাজাহান”

  1. অশ্রু মুছে শাজাহান বলেন, সবাই খালি বলে সুন্দরবনের মধ্যে দিয়া জাহাজ চলে কেনে। আর আমি বলি জাহাজ চলার রাস্তার দুই কুলে সুন্দরবন গজাইল কেনে।

  2. শেলা নদীতে ছড়িয়ে পড়া তেলের প্রসংশা করে শাজাহান মন্ত্রী বলেন, আমার শেলা নদীর জল দেখতে কাল ছান করিতে লাগে ভাল যৌবন ভাসিয়া গেল তেলে। :

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: