কায়কাউস আমরার তালুই: কারওয়ানবাজার

নিজস্ব মতিবেদক

চলমান রাজনৈতিক সহিংসতার মাঝে এক বেতিক্রম ধর্মী আয়জন করে ঢাকার বোদ্ধা মহলের আলোচনার কেন্দ্রে চলে এসেছে দেশের প্রভাবশালী এলাকা কারওয়ানবাজার।

চলমান রাজনৈতিক সহিংসতাকে পাত্তা না দিয়ে কারওয়ানবাজারের কর্মীদের পক্ষে কারওয়ানবাজারের উপসর্দার ও আইভরী কোষ্ট ফিরত উপন্যাসিক মা’র্কেজে কারওয়ানবাজার কুফামাষ্টার আমিষুল হক পুটুনদা বলেছেন, কায়কাউস আমরার তালুই।

রবিবার সন্ধায় কারওয়ানবাজারের মিলনায়তনে এক বেতিক্রম ধর্মী সাহিত্য অনুষ্ঠানে বিশিষ্ঠ দার্শনিক, কবি, হেকিমী চিকিতসক ও সাংবাদিকদের উপর বোমা মারার দার্শনিক প্রবক্তা ফরহাদ মজহার লুংগির সভাপতিত্বে কায়কাউসকে নিজেদের তালুই ঘোষনা করেন কারওয়ানবাজারের কর্মী বৃন্দ।

সাহিত্য অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গোলাম আজমের অবৈধ পুত্র, দেশের প্রভাবশালী এলাকা কারওয়ানবাজারের সর্দার ও ১১০% অরাজনৈতিক সংগঠন ‘হেফাজতে মাহমুদুর’ এর প্রতিষ্ঠাতা আমীর মতিচুর রহমান আজমী বলেন, দেশে নানা রকম সমস্যা চলতেছে। দুর্বৃত্তরা বাসে আগুন দিয়া মানুষ মারতেছে। এমতাবস্থায় আমি দ্বের্থহীন কণ্ঠে বলতে চাই, আমি কায়কাউসের ছেলে।


কায়কাউস কারওয়ানবাজারের তালুই

কারওয়ানবাজার সর্দার মতিচুরের এমন ঘোষনায় উপস্থিত বিশিষ্ঠ নাগরিক বৃন্দ ও কারওয়ানবাজারের ছুটা কর্মীরা হতবাক হয়ে যান।

নাচতে নাচতে মতিচুর আজমী কারওয়ানবাজার ফীচারিং জীবনানন্দ দাশ পুরষ্কার প্রাপ্ত কবি জামিলের কবিতা আবৃত্তি করে বলেন, আমি কায়কাউসের ছেলে। আমি বেড়াই হেসে খেলে।

মতিচুর সর্দারের অকপট স্বিকারুক্তিতে দর্শক বৃন্দ তুমুল করতালিতে ফেটে পড়েন।

মতিচুর সর্দার আপন পুত্র সাশাচুরকে মঞ্চে ডেকে নিয়ে তাকেও কায়কাউসের ছেলে হিসাবে পরিচয় করিয়ে দিয়ে কবি জামিলের আরেকটি কবিতা আবৃত্তি করে বলেন, প্রতিটি পুরুষ তার পুত্রের দুধভাই। কাজেই সাশাচুর আমার দুধভাই ও আমি গোলাম আজমের দুধভাই। আমরা সবাই কায়কাউসের ছেলে।

হতবাক কারওয়ানবাজারের কর্মীদের প্রতি চেলেঞ্জ ছুড়ে দিয়ে মতিচুর রহমান আজমী আবেগঘন কণ্ঠে প্রশ্ন করেন, আমি কায়কাউসের ছেলে হলে তুমরা কায়কাউসের কি?

কারওয়ানবাজারের কর্মীদের পক্ষ হতে এ সময় উপসর্দার আমিষুল হক পুটুনদা এ জটিল প্রশ্নের সমাধান দিয়ে বলেন, কায়কাউস আমরার তালুই।

উত্তর সঠিক হয়েছে জানিয়ে কায়কাউসের ছেলে মতিচুর রহমান বলেন, আমি কায়কাউসের ছেলে আর তুমরা সবাই আমার চুদির ভাই। অতএব কায়কাউস তুমরার তালুই। ঠিক কি না?

সভাপতির বক্তব্যে ফরহাদ মজহার লুংগি বলেন, কায়কাউসের সংগে আমাদের সবার সম্পর্ক এখন পরিস্কার। আমরা কায়কাউসের সুত্রে সবাই সবার আত্মীয়। কাল আর ধল বাইরে কেবল, ভিতরে সবার সমান রাঙ্গা।

2 Comments to “কায়কাউস আমরার তালুই: কারওয়ানবাজার”

  1. কায়কাউস কি জিনিষ? কিছুই বুগলাম না

  2. ওরফ্ কাউয়া

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: