মমতার ভয়ে পলাতক আনু মুহাম্মদ

নিজস্ব মতিবেদক

ইনডিয়ার তৃনমুল কংগ্রেসের মহিলা আমীর ও বৃহত্তর জামায়াতে ইসলামীর পশ্চিম বংগ শাখার আমীর আল্লামা মমতা বেনার্জি ঢাকায় আসার পর থেকে পলাতক আছেন জাহাংগীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতীর অধ্যাপক, তেল গেস খনিজ বন্দর বিদ্যুত রাজাকার বাচাও আন্দুলনের আমীর ‘আওলাদে মাওসেতুং’ আনু মুহাম্মদ।

মাওবাদীগনের প্রতি মমতা বেনার্জির আক্রোশকে হিসাবে নিয়েই আওলাদে মাও গা ঢাকা দিয়েছেন বলে বিশ্বস্ত সুত্রে জানা গেছে।

আনু অধ্যাপকের বিশ্বস্ত সুত্রের সংগে যোগাযোগ করা হলে তিনি নাম প্রকাশ না করার শর্তে মতিকণ্ঠকে বলেন, ইনডিয়ায় মাওবাদীগনের উপর মমতা বেনার্জি অত্যান্ত বিলা। মাওবাদী হাতের নাগালে পাইলে তিনি কি করেন কুন ঠিক নাই। তাই মমতা বেনার্জি যত ক্ষন ঢাকায় অবস্থান করতেছে, তত ক্ষন আওলাদে মাও ঢাকার বাইরে কুথাও পলাইয়া থাকলে বেপারটা ভাল হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেকটি সুত্র জানায়, আনু অধ্যাপক ঢাকার অদুরে তার বন্ধু বিশিষ্ঠ দার্শনিক, কবি, হেকিমী চিকিতসক ও সাংবাদিকদের উপর বোমা মারার দার্শনিক প্রবক্তা ফরহাদ মজহারের জংগি আস্তানা রিদয়পুরে চার দিন বেপী এক পেটরল বোমা প্রশিক্ষন কর্মশালায় অংশ নিতে গেছেন। মমতা বেনার্জির আগমনের সংগে তার পলায়নের কোন সম্পর্ক নাই।


মাওবাদী আনু

এ বেপারে আরও খোজ নিতে আনু মুহাম্মদের মুঠফুনে কল দিলে নাম্বারটি বন্ধ পাওয়া যায়।

নাম প্রকাশ না করার শর্তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের এক অধ্যাপক মতিকণ্ঠকে বলেন, মমতার ঢাকায় আগমন বাংলার মাওবাদীদের জন্যি এক অশনী সংকেত। সারদা গ্রুপের কেলেংকারীর পর মমতা বেনার্জির মন্ত্রীসভার লোকজন সকল টেকাটুকা বৃহত্তর জামায়াতে ইসলামীর লোকজনের হাতে আমানত হিসাবে তুলিয়া দিছে। এপার বাংলার মাওবাদীরা কুন টেকাই ভাগে পায় নাই। শাহবাগ আন্দুলনের সময় আনু মুহাম্মদ অনেক পরিশ্রম করিয়া সারদার ফান্ড হতে নিজের জন্য মাত্র কয়েক লক্ষ টেকার বখরা আদায় করতে পারলেও তার অন্যান্য মাওবাদী বন্দুরা ভাগে কিছুই পায় নাই। কিন্তু ইনডিয়ায় বিজেপি ভুটে জিতিয়া ক্ষমতায় আসার পর মমতার এখন খারাপ দিন যাইতেছে। সারদার টেকা তিনি ফিরত চাইতে পারেন, এমন আশংকাতেই আওলাদে মাও গা ঢাকা দিয়াছে।

আনু মুহাম্মদের সংগী মাওবাদী মুজাহিদদের সংগে যোগাযোগ করলে তারা কোন সরাসরি উত্তর দিতে অস্বীকৃতী জানান।

নাম প্রকাশ না করার শর্তে এক মুজাহিদে মাও বলেন, মমতা বেনার্জি চলিয়া গেলে আওলাদে মাও আবার আসিয়া সুন্দরবনের নদীতে তেল ও মাটিতে বিদ্যুত লইয়া জিহাদে ঝাপাইয়া পড়বেন। আপাতত উনি একটু রেষ্টে আছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: