দরজা খুলছেন না বাবুনগরী

নিজস্ব মতিবেদক

মিয়ানমারে ঐতিহাসিক নির্বাচনে মিয়ানমারের গৃহবন্দীনী দেশনেত্রী ও নেশনেল লীগ ফর ডেমক্রেসির মহিলা আমীর নোবেল বিজয়ীনী অং সান সুচির ভুমিধস বিজয়ের সংবাদ প্রকাশের পর হতে নিজের সরকারী আরাম দায়ক বিলাস বহুল বাসভবনের শয়ন কক্ষের দরজা ভিতর হতে বন্ধ করে দিয়েছেন সদ্য গঠিত রাজনৈতিক দল বাবুনাগরিক শক্তির আমীর, বাংলাদেশের একমাত্র নোবেল বিজয়ী অর্থনীতীবীদ ও গ্রামীন বেংকের বিতাড়িত মালিক ‘অর্থনীতীর সানি লিওনি’ কায়েদে নোবেল রোহিংগা রাজ ড. মুহম্মদ ইউনূস বাবুনগরী।

আজ মিরপুরের কাশিমবাজারে অবস্থিত কুঠিবাড়ির গদি গ্রামীন বেংক ভবনের একাংশ জবর দখল করে স্থাপিত ‘বাবুনগরী সেন্টারে’ আয়জিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান বাবুনগরীর সেন্টারের কর্মকর্তা মোশারফ হোসেন।

সংবাদ সম্মেলনে মোশারফ বলেন, মিয়ানমারের নেশনেল লীগের আমীর অং সান সুচি ও আমাদিগের কায়েদে নোবেল, উভয়েই নোবেল পদক লাভ করিয়াছেন। দুইজনের নোবেল পদকই শান্তির জন্যি দেওয়া। অং সান সুচি বছরের পর বছর নিজের আরাম দায়ক বিলাস বহুল বাসভবনে গৃহবন্দী আছিলেন। আর কায়েদে নোবেল লক্ষ লক্ষ দরিদ্র নারীকে শতে চল্লিশ টেকা রেটে সুদ দিয়াছেন। পৃথীবিতে শান্তি প্রতিস্ঠার জন্যি উভয়ের ভুমিকা তাই সমান। অতছ আজ অং সান সুচি মিয়ানমারের গদি পাইলেন। আর আমরার কায়েদে নোবেলের পিছে গুজিবার মত কুন গদি খালি নাই।

আবেগঘন কণ্ঠে মোশারফ বলেন, কেউ পাবে, কেউ পাবে না, তা হবে না, তা হবে না। এই বৈশম্যের প্রতিবাদ জানাতেই অর্থনীতীর সানি লিওনি আপন শয়ন কক্ষে ঢুকিয়া দুয়ার লাগাইয়া দিছেন। এবারের সংগ্রাম ইজ্জতের সংগ্রাম।


বাবুনগরীর শয়ন কক্ষের দরজা ভিতর হতে বন্ধ

উপস্থিত সাংবাদিকদের সামনে বাবুনগরীর শয়ন কক্ষের দরজার সম্মুখ হতে একটি লাইভ ফিড প্রচার করা হয়।

লাইভ ফিডে কায়েদে নোবেল বন্ধ দরজার অপর পাশ হতে বলেন, নোবেল ও বন্দুক যখন পরস্পরের হাতে হাত ধরে, কাধে কাধ রেখে, বুকে বুক মিলিয়ে এগিয়ে চলে, তখন গনতন্ত্রের বাগিচায় লক্ষ কুটি গুলাপ ফুটে। মিয়ানমারে আজ এ গুলাপ ফুটেছে। আমাদের দেশেও তা ফুটতে পারত। ২০০৭ সালে আমি সে চেস্টাই করেছিলুম। কিন্তু বাংলার আপামর ঘোচু জনগন আমায় সমর্থন দেয় নি। তাই আজ নোবেলভাই হয়েও আমার গদি নাই, সুচির গদি আছে। এই বৈশম্য মেনে নেওন যায় না।

হুহু করে কেদে ফেলে ইউনূস বলেন, আমিও নোবেল সুচিও নোবেল। অতছ আজ দেশের গদি ত দুরের কথা, গ্রামীন বেংকের গদিটিও আমার নীচ হতে কেড়ে নেওয়া হইছে। হয় আমায় ভি গদি দে দে, নয় সুচির গদি কেড়ে লে লে। পাশাপাশি দুই দেশে এক নোবেল ভুখা রবে, অন্য নোবেল গদি লবে, ইয়ে নেহি চলেগি।

দরজা বন্ধ করে কিভাবে আন্দুলন হবে, এ প্রশ্নের জবাবে বাবুনগরী বলেন, আমি শান্তিতে নোবেল পাইছি। চিরদিনই আমি শান্তির পক্ষে। রাস্তাঘাটে গিয়া অনশন অবরধ জ্বালাও পুড়াওয়ে আমি নাই। উহা বৃহত্তর জামায়াতের অন্যান্য লুকজন করবে। আমি আপন ঘরে দুয়ার দিয়া অবস্থান ধর্মঘট করব। উভয় নোবেলের গদির উচ্চতা সমান না হওয়া পযন্ত আমি ইহা চালাইয়া যাব।

মিয়ানমারের সেনা বাহীনীর ভুয়সী প্রসংশা করে কায়েদে নোবেল বলেন, উহাদের দেশে কি সুন্দর বেবস্থা। সেনা বাহীনীরে গদির চার ভাগের এক ভাগ দিয়া দিছে। বাকি তিন ভাগ লইয়া জনগন কামড়া কামড়ি করবে। য জিতা ওহি শিকান্দর। আইন কানুন সংবিধান কুন কিছুই সেনা বাহীনীর মর্জির বিপক্ষে যাইবে না। নোবেল আর বন্দুক সে দেশে বেডফেলু। আষ্ট বছর আগে আমি আর মঈন উ এমনই করতে গিয়াছিলুম। কিন্তু বাংলার খাটে শুদু কন্টক।

আবেগঘন কণ্ঠে বাবুনগরী বলেন, মগের মুল্লুক প্রমান করিয়া দিল যে শান্তি ও গুল্লি পরস্পরের বন্ধু। আমরার দেশটা কবে মগের মুল্লুক হবে?

সুচির প্রতি তিরষ্কার জানিয়ে রোহিংগা রাজ বলেন, ভোটে জয় লাভের ফুটানী কর না ও গ মগ মহারানী। দেখিস একদিন আমরাও।

মিয়ানমারের প্রতি সাবধান বানী জ্ঞাপন করে ইউনূস বলেন, লীগরে ভোট দিয়াছ। পৃথীবির যে দেশে লীগ ক্ষমতায় গেছে, সে দেশই যুগে যুগে ধংস হয়েছে।

এদিকে ভোটে জয় লাভ করে ইউনূসের প্রতি এক শুভেচ্ছা বার্তায় অং সান সুচি বলেন, ও গ রোহিংগা রাজ, গদি ত পাইয়া গেলুম। তুমি আছ কেমন?


অং সান সুচিকে সুযুগ পেলেই শুভেচ্ছা চুম্বন দেন ওবামা

অং সান সুচির ভোটে জয়লাভের খবর পেয়ে ওয়াশিংটনে মার্কিন যুক্তরাস্ট্রের রাস্ট্রপতি বারাক হোসেন ওবামা উচ্ছাস প্রকাশ করে বলেন, অতি শিঘ্রই সুচি বেগমরে শুভেচ্ছা চুম্বন চুমাইতে মিয়ানমার যাব। কই গ মিশেল, আমার হইলদা ছুটকেছটা গুছাইয়া দেও ছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: