গিয়াসের বাচ্চার কারনে ফাসিয়া গেলুম: নর্থ-সাউথ উপাচার্য আতিকুল

নিজস্ব মতিবেদক

মাত্র পাচ দিন পুর্বে বিশ্ববিখ্যেত নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের বসুন্ধরা কেম্পাসের সম্মেলন কক্ষে শত শত সাংবাদিকের সামনে বুক ফুলিয়ে জংগীবাদের অভিযোগ অস্বিকার করার পর আজ গুলশান হামলায় অংশ গ্রহন কারী জংগীদের গোপনে বাসা ভাড়া দেওয়ার অপরাধে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য গিয়াস উদ্দিন আহসান, তার ভাগ্নে আলম চৌধুরী ও বাড়ির মেনেজার মাহবুবুর রহমান তুহিন গোয়েন্দা পুলিশের হাতে গ্রেফতার হওয়ার ঘটনায় অভিমান প্রকাশ করে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আল্লামা আতিকুল ইসলাম বলেছেন, সপ্তা না ঘুরতেই সালা গিয়াসের বাচ্চার কারনে ফাসিয়া গেলুম।

এর আগে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাথে জংগীবাদের সরাসরি সম্পর্ক অস্বিকার করে উপাচার্য আল্লামা আতিকুল বলেছিলেন, নর্থ-সাউথের ছাত্রের আকাম কুকামের দায় বিশ্ববিদ্যালয়ের উপর চাপান ঠিক নয়।

আজ উপ-উপাচার্য গিয়াস উদ্দিন আহসান গ্রেফতার হওয়ার পর এক জরুরি সংবাদ সম্মেলন ডেকে উপাচার্য আতিকুল বলেন, আপনাদের খেয়াল আছে, এর আগে আমি বলেছিলুম, দুই-চারটা ছাত্র গুলাগুলি কুপাকুপি করলে হাম লগ দায় নেহি লেংগে। বলেছিলুম কিনা?

উপস্থিত সাংবাদিকরা সবাই সায় দিলে আবেগঘন কণ্ঠে আল্লামা আতিকুল বলেন, আপনাদের খেয়াল আছে, এর আগে আমি বলেছিলুম, আমরার বিশ্ববিদ্যালয়ে এক একটা পুলাপান সপ্তায় ৯ হতে ১২ ঘন্টা কাটায়। অতছ সপ্তায় সব মিলাইয়া ঘন্টা আছে ১৬৮ খান। অবশিষ্ট ১৫৬ হতে ১৫৯ ঘন্টা তারা জংগীবাদের পিছে বেয় করলে হামারা কেয়া কসুর? উহাদের কি বাড়িতে বাপ মা নাই? তাহারা ইন্টারনেটে বসিয়া জংগী হইতে পারে। একে অপরের বাসায় বসিয়া জংগী হইতে পারে। আমরার লাইব্রেরী কিংবা প্রেয়ার রুমে বসিয়া জংগী হইতে পারে। আমি সালা একটা মাত্র উপাচার্য হইয়া হাজার হাজার পুলাপানের শত শত প্রাইভেট ঘন্টা কিরুপে পাহারা দিব? বলেছিলুম কিনা?

উপস্থিত সাংবাদিকরা সবাই সায় দিলে অশ্রু মুছে আল্লামা আতিকুল বলেন, আপনাদের খেয়াল আছে, এর আগে আমি বলেছিলুম, রাজীব হায়দরের খুনীদের আমরা আলর বেগে বহিস্কার করিয়া হাত ধুইয়া ফালাইয়াছিলুম। ভুদাই তরুনীদের হৃদয়ের রাজা নিবরাস ইসলাম মাত্র তিনটি সেমিস্টার আমাদের বিশ্ববিদ্যালয়ে বেয় করে। সে বাকি যা কিছু শিখছে সবই মালয়শিয়া গিয়া। আর চুলকম হাসনাত করিমের কথা আর কি বলিব, সে আমরার এইখানে চাকুরীতে ইস্তফা দিয়া বাপের বিজনেশের হাল ধরিয়াছিল। একমাত্র আবির রহমান নামের জংগীটিকে আমরা অস্বিকার করতে পারতেছি না, সে আমাদের টাটকা তালেব। তবে যদি অস্বিকার করার কুন উপায় পাইতুম, খাড়ার উপর অস্বিকার করিতুম। বলেছিলুম কিনা?


উপাচার্য আতিকুলের মন ভাল নাই

উপস্থিত সাংবাদিকরা সবাই সায় দিলে হুহু করে কেদে উঠে উপাচার্য আতিকুল বলেন, আর আপনারাও আমার সেই মিষ্ট মিষ্ট কথায় পটিয়া কেক ও রুহু আপজা খাইয়া বিদায় হইয়াছিলেন। হইয়াছিলেন কিনা?

উপস্থিত সাংবাদিকরা সবাই সায় দিলে টেবিলে কিল মেরে আল্লামা আতিকুল চিতকার করে কেদে উঠে বলেন, সবকিছু যখন সাজাইয়া গুছাইয়া মেনেজ করিয়ালাইলুম, তখনই চোদনা গিয়াস পুলিশের হাতে ধরা খাইল। এমন আবাল প্রভিসি লইয়া শান্তিমত জংগীবাদ করা যায়? বলেন আপনারা, যায়?

টাই তুলে চোখ মুছে উপাচার্য আতিকুল বলেন, বৃহত্তর জামায়াতের আরামদণ্ড পাওয়া খানকির পুলায়ে আমীর অধ্যাপক গোলাম আজমের ভাগিনা আবুল হক, দুই পুত্র সেনা বাহিনী হতে বহিস্কৃত বিগ্রেডিয়ার আবদুল্লা হিল আমান আজমী ও সাদমান আজমী আর ফাসি খাওয়া খানকির পুলায়ে আমীর মতিউর রহমান নিজামীর পুত্র নাদিম তালহাও আমরার এইখানে শিক্ষকতা করছে। কুন সমস্যা হয় নাই। অতছ আজ এই প্রভিসি গিয়াসের কারনে আমি মাইনকা চিপায় পড়িয়া গেলুম।

এক গ্লাশ হরলিকস পান করে শক্তি ফিরে পেয়ে আল্লামা আতিকুল বলেন, দেখেন আমরা একে অপরকে চিনি জানি বুঝি। নতুন অজুহাত আবিস্কার করিতে গিয়া নতুন বিপদে পড়তে চাই না।

প্রভিসি গিয়াসের বেপারে বিশ্ববিদ্যালয়ের অবস্থান বেখ্যা করে উপাচার্য বলেন, আমরার বিশ্ববিদ্যালয়ে একজন প্রভিসি সপ্তায় ৯ হতে ১২ ঘন্টা কাটায়। অতছ সপ্তায় সব মিলাইয়া ঘন্টা আছে ১৬৮ খান। অবশিষ্ট ১৫৬ হতে ১৫৯ ঘন্টা সে জংগীদের বাড়ি ভাড়া দেওনের পিছে বেয় করলে হামারা কেয়া কসুর? উহার কি বাড়িতে বাপ মা নাই? সে ত ইন্টারনেটে বসিয়াই জংগী হইতে পারে। আমি সালা একটা মাত্র ভিসি হইয়া প্রভিসির শত শত প্রাইভেট ঘন্টা কিরুপে পাহারা দিব?

প্রশ্ন করে আর তকলিফ না দিয়ে বক্তব্য ছাপিয়ে আপাতত রেহাই দেওয়ার অনুরোধ করে আল্লামা আতিকুল বলেন, প্রশ্নগুলু সহজ আর উত্তরও ত জানা। তাই আপাতত কেক ও রুহু আপজা খাইয়া আপনারা যে যার মহাজনের কাছে ফিরত যান।

তিনি নিজে কোনরুপ জংগীবাদী কার্যকলাপের সাথে জড়িত কিনা, এ প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে রহস্যময় হেসে উপাচার্য আতিকুল বলেন, আমি বিশ্ববিদ্যালয়ে সপ্তায় ৯ হতে ১২ ঘন্টা কাটাই। অতছ সপ্তায় সব মিলাইয়া ঘন্টা আছে ১৬৮ খান। অবশিষ্ট ১৫৬ হতে ১৫৯ ঘন্টা কি করি, বুঝেনই ত।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: