বাজারে এল ড. ইউনূসের আশ্চর্য মশারী

ইউনূস মতিবেদক

আবারও সাড়া জাগান এক আবিষ্কার নিয়ে জনতার মুখোমুখী হলেন নোবেল বিজয়ী অর্থনীতিবীদ ও গ্রামীন বেংকের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ড. মুহম্মদ ইউনূস।

আজ এক সংবাদ সম্মেলনে প্রবীন এই অর্থনীতিবীদ জানালেন তার নতুন আবিষ্কারের কথা।

ড. ইউনূস স্বভাব সুলভ হেসে বলেন, ‘মশার কামড়ে মেলেরিয়ায় ফাইলেরিয়া ডিপথেরিয়ায় মৃত্যু আর নয়। বাজারে এসেছে ড. ইউনূসের আশ্চর্য মশারী।’

ড. ইউনূস জানান, তাঁর আবিষ্কৃত এই আশ্চর্য মশারী অত্যন্ত মজবুত ও বিষযুক্ত। এই মশারী ঢাকায় টাঙ্গাইলে টাঙ্গাইল পর্যন্ত মশা আসার সাহস পাবে না।

তিনি বলেন, আপনারা মশারী টাঙ্গাইতে না চাইলে ভাজ করে বিছানার এক কোনায় ফেলে রাখবেন। মশা ঘরে ঢুকবে না। এই মশারী খরিদের সময় পাওয়া রসিদ বাড়ির গেটে আঠা দিয়ে লাগিয়ে রাখবেন, মশা বাড়িতে ঢুকবে না।

ড. ইউনূসের আশ্চর্য মশারী নরওয়েতেও রপ্তানী করা হবে

ড. ইউনূস বলেন, এই মশারীতে যে বিষ বেবহার করা হয়েছে, তা মশা কেন, হাতিও মেরে ফেলতে সক্ষম। তাই এই মশারী বেবহারের সময় মুখোশ ও হাত মুজা পরিধান করতে হবে এবং বেবহারের পর উত্তম রুপে হাত মুখ ধৌত করতে হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ড. ইউনূস বলেন, সবাই শুধু এক কথাই জানতে চায়, এই মশারী ধৌত করার পর এর ক্রিয়া বজায় থাকবে কি না। আমি এর উত্তরে বলি, মশারী ধৌত করার কি দরকার? আসুন, আমরা মশারী পরিধান না করে গ্রামীন চেকের পাঞ্জাবী পরিধান করি। মশারী পরিধান করা কমিয়ে দিলে মশারী ময়লাও হবে না, ধুতেও হবে না।

তিনি বলেন, আমি উত্তরাধিকার সুত্রে আমার পিতার কাছ থেকে যে মশারীটি পেয়েছিলাম, সেটি আজও বেবহার করছি, একবারও তো ধৌত করার দরকার হয় নাই। কই, আমার ঘরে তো মশা-মাছি কিছুই আসে না।

তিনি নিজে এই আশ্চর্য মশারী বেবহার করবেন কি না জানতে চাইলে ড. ইউনূস মধুর হেসে বলেন, তরুগন নাহি খায় নিজ নিজ ফল।

ড. ইউনূস বলেন, আমার আবিষ্কৃত ক্ষুদ্র ঋন বেবহার করে আমি দারিদ্র্যতাকে জাদুঘরে পাঠিয়েছি। এইবার আমার আবিষ্কৃত আশ্চর্য মশারী বেবহার করে সেই জাদুঘরকে আমি মশারীর ভিতর ঢুকাব।

তিনি বলেন, এই আশ্চর্য মশারীর সাথে বেবহার্য আশ্চর্য মুখোশ ও আশ্চর্য হাত মুজাও সুলভে পাওয়া যাচ্ছে।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আশ্চর্য মশারী দেশীয় মশারীকে বাজার থেকে হটিয়ে দিবে। তবে বহুজাতিক কয়েল ও এরসল নির্মাতা প্রতিষ্ঠানগুলির বেবসা যাতে নষ্ট না হয়, সে জন্য তিনি অতঃপর আশ্চর্য মশা আবিষ্কার করবেন। আশ্চর্য মশারীর বিষে আশ্চর্য মশার কিছুই হবে না।

Leave a comment