রবীন্দ্র গবেষকদের প্রতি নিন্দা জানালেন অমর্ত্য ও ইউনূস

শান্তি মতিবেদক

সারা পৃথিবীতে ছড়িয়ে থাকা রবীন্দ্র গবেষকদের প্রতি তীব্র নিন্দা জ্ঞাপন করেছেন দুই বাংগালী নোবেল বিজয়ী ড. অমর্ত্য সেন ও ড. মুহম্মদ ইউনূস।

আজ লন্ডনে এক যৌথ সংবাদ সম্মেলনে তারা এই নিন্দা জানান।

১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ী প্রথম বাংগালী অর্থনীতিবীদ ড. অমর্ত্য সেন ক্ষোভ প্রকাশ করে বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর যে ভিক্টোরিয়া ওকাম্পোর বুকে টিপ দিয়েছিলেন, এ বেপারে বাংলাদেশ ও পশ্চিম বংগে কর্মরত গবেষকরা যথাযথ আলোকপাত করেন নি। মতিকণ্ঠ ভিক্টোরিয়া ওকাম্পোর নাতি লুই গাব্রিয়েল মরেনো ওকাম্পোর সাক্ষাতকার না নিলে এ তথ্যটি আমার অজানা রয়ে যেত।

ক্ষুব্ধ অমর্ত্য

ক্ষুব্ধ অমর্ত্য

২০০৬ সালে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী প্রথম বাংগালী অর্থনীতিবীদ ড. মুহম্মদ ইউনূস ক্ষোভ প্রকাশ করে বলেন, গবেষকরা শুধু গ্রামীন বেংক কত শতাংশ হারে সুদ নেয় সেই গবেষনায় লিপ্ত। অথচ রবী ঠাকুর যে ভিক্টোরিয়া ওকাম্পোর বুকে টিপ দিয়েছিলেন, সে বেপারে তারা কুন কথাই বলে না।

ক্ষুব্ধ ইউনূস

ক্ষুব্ধ ইউনূস

ভিক্টোরিয়া ওকাম্পোর বুকে টিপ দিয়ে রবীন্দ্রনাথের পার পেয়ে যাওয়াকে সমর্থন করে অমর্ত্য ও ইউনূস বলেন, নোবেল বিজয়ীরা টিপ দিলে তা কুন অপরাধ হতে পারে না।

রবীন্দ্র গবেষকদের প্রতি তীব্র ক্ষোভ জানিয়ে অমর্ত্য সেন বলেন, আমার জীবন থেকে চোদ্দটি বসন্ত অকারনে হারিয়ে গেল, কাজে লাগাতে পারলাম না। তথ্যের অভাবে শুধু দুর্ভিক্ষই হয় না, আরও সমস্যা হতে পারে।

রবী ঠাকুরের জীবন নিয়ে গবেষনায় লিপ্ত পণ্ডিতদের ধিক্কার জানিয়ে ইউনূস বলেন, আমার জীবন থেকে ছয়টি বসন্ত ফুরিয়ে গেল, কুন কাজেই লাগল না। রবীন্দ্র গবেষকদের এই অপরাধ ক্ষমার অযোগ্য।

অমর্ত্য সেন ও ইউনূস নোবেল শান্তি পুরস্কার বিজয়ী মায়ানমারের বিরোধী নেত্রী অং সান সু চির প্রতিও ক্ষোভ প্রকাশ করেন।

আজকে রাতে তুমি অন্যের হবে ভাবতেই জলে চুখ ভিজে যায়

আজকে রাতে তুমি অন্যের হবে ভাবতেই জলে চুখ ভিজে যায়

অমর্ত্য সেন বলেন, অং সান সু চির সংগে আমার অনেক সাক্ষাত হয়েছি। কিন্তু সে আমাকে কখনও জড়িয়ে ধরেনি। চুম্বন করতে দেওয়া তো দুরের কথা। অথচ ওবামা তাকে জড়িয়ে ধরে চুমা দিয়েছে।

ইউনূস আবেগঘন কণ্ঠে বলেন, আমার চট্টগ্রামের বাড়ি থেকে অং সান সু চির বাড়ি দেখা যায়। আমরা প্রতিবেশী। অথচ সে জড়িয়ে ধরে ওবামাকে।

অবিলম্বে জড়িয়ে ধরে চুম্বন করতে দেওয়ার দাবিতে সোচ্চার অমর্ত্য ও ইউনূস অং সান সু চিকে উদ্দেশ করে বলেন, লাইনে আসুন।

তবে কে আগে অং সান সু চিকে জড়িয়ে ধরে চুম্বন দিবেন, তা নিয়ে অমর্ত্য ও ইউনূসের মধ্যে মৃদু বাদানুবাদ হয়।

অমর্ত্য দাবী করেন, তিনি আগে নোবেল পেয়েছেন, তাই তিনিই আগে অং সান সু চিকে চুমা দিবেন। কিন্তু ইউনূস বলেন, অং সান সু চি তার মতই শান্তিতে নোবেল পেয়েছেন। ওবামাও শান্তিতে নোবেল পেয়েছেন। তাই জড়াজড়ি ও চুমাচুমি আগে শান্তিতে নোবেল প্রাপ্তদের মধ্যে ঘটতে হবে। এর পর একে একে পদার্থ রসায়ন অর্থনীতিতে নোবেল প্রাপ্তরা চেষ্টা করতে পারেন।

ইউনূস অমর্ত্যকে লাইন ধরার পরামর্শ দিয়ে হাসতে হাসতে বলেন, লাইনে আসুন।

Leave a comment